• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

আমন ধান তুলতেই আলুচাষে ব্যস্ত চাষিরা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

আমন ধান কাটার পরই অধিক লাভের আশায় আগাম জাতের আলুচাষে ব্যস্ত সময় পার করছেন বগুড়ার নন্দীগ্রাম উপজেলার প্রান্তিক চাষিরা। জমি প্রস্তুত, হিমাগার থেকে বীজ সংগ্রহ ও সার প্রয়োগসহ বিভিন্ন কাজে দিনভর ব্যস্ত রাখছেন নিজেদের।

উপজেলা কৃষি অফিস জানায়, এবার নন্দীগ্রাম উপজেলায় চলতি মৌসুমে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার হেক্টর জমি। তবে ধারণা করা হচ্ছে, চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আলুর চাষ হবে। উচ্চ ফলনের লক্ষ্যে কৃষকদের মধ্যে আলু ও সবজি চাষের ওপর বিভিন্ন প্রশিক্ষণসহ উন্নতমানের বীজ সংগ্রহ, সুষম মাত্রার রাসায়নিক ও জৈবসার প্রয়োগের পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ।

জানা গেছে, নন্দীগ্রাম উপজেলায় রোপা আমন ধান কাটার পর ফাঁকা হওয়া জমি ফেলে না রেখে লাভের আশায় চাষিরা শুরু করেছেন বিভিন্ন প্রজাতির গোল আলুর আবাদ। আলু রোপণকে ঘিরে মাঠজুড়ে কৃষকের মাঝে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। দ্বিগুণ লাভের আশায় কেউ মাঠে জমি তৈরি, কেউ আগাছা পরিষ্কার, বীজ সংগ্রহ আবার কেউ রোপণ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এখানকার চাষিরা তাদের জমিতে চলতি মৌসুমে ডায়মন্ড, পাকরি, কাজললতা ও কার্ডিনালসহ নানা জাতের আলু রোপণ করছেন।

উপজেলার পৌতা গ্রামের কৃষক সাজু মিঞা বলেন, উপজেলার মাটি আলু চাষের জন্য উপযোগী হওয়ায় অধিকাংশ কৃষক অন্যান্য ফসলের চেয়ে আলু চাষে বেশি আগ্রহী। গতবার ধান কাটার পরই আগাম আলু চাষ করে অর্ধেক লাভ হয়েছে। এবার ২০ বিঘা জমিতে আগাম ডায়মন্ড জাতের আলু রোপণ করেছি।

কৃষক দুলাল হোসেন বলেন, আমন ধান কাটার পর জমি ফেলে না রেখে আলু চাষ শুরু করেছি। বীজ, সারসহ সব কৃষি উপকরণের মূল্য বৃদ্ধি পাওয়ায় আলু চাষের ব্যয় বেড়েছে। তবে বর্তমান বাজারদর অব্যাহত থাকলে উৎপাদিত আলু আবাদ করে বেশ লাভবান হবো।

এ বিষয়ে নন্দীগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা গাজিউল হক বলেন, এই উপজেলার মাটি ও আবহাওয়া আগাম আলুচাষের জন্য খুবই উপযোগী। প্রতিবছর এ এলাকার কৃষকরা আগাম আলু চাষ করে দ্বিগুণ লাভ করে থাকেন। দাম ভালো পাওয়ায় আলু আবাদে ব্যাপকভাবে ঝুঁকে পড়েছেন কৃষকরা। চাষিরা আলুচাষে যাতে কোনো সমস্যা বা ক্ষতির শিকার না হন এজন্য আমাদের কৃষি অফিস থেকে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা আলু চাষে কৃষকদের নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন।