• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী

সুস্বাদু পালং পোলাও বানাবেন কীভাবে?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২৩  

শীতের স্বাস্থ্যকর সব শাকসবজির মধ্যে অন্যতম পালং শাক। যদিও প্রযুক্তির যুগে এখন প্রায় সারা বছরই পালং শাক বাজারে পাওয়া যায়। প্রোটিন, ফাইবার, আয়রন, ভিটামিন এ এবং সি সমৃদ্ধ এই শাক স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। নানা রোগব্যাধি থেকে আমাদের বাঁচায়। দেশি-বিদেশি বিভিন্ন রান্নায় পালং শাক যোগ করলে স্বাদ যেমন বাড়ে, তেমন সেই রান্নার পুষ্টিগুণও বাড়ে।

আজ আপনাদের জন্য রইল পালং পোলাওয়ের রেসিপি। খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যকর! আর বানাতেও বেশি ঝক্কি নেই।

পালং পোলাওয়ের উপকরণ:

৫০০ গ্ৰাম পোলাও চালের ভাত, এক আঁটি পালং শাক, ২৫০ গ্রাম চিংড়ি মাছ, কয়েক কোয়া রসুন, কয়েকটি গোটা কাঁচা মরিচ, চিনাবাদাম বাটা, পেঁয়াজ কুচি, হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, এক চামচ ঘি, রান্নার জন্য তেল।

পালং পোলাও তৈরির পদ্ধতি:

পালং শাক কুচিয়ে নিয়ে ধুয়ে নিন ভালো ভাবে। মিক্সিতে পালং শাক, রসুন আর কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন। প্রয়োজন হলে অল্প পানি দিয়ে বাটতে পারেন। চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ধুয়ে রাখুন।

কড়াইতে তেল গরম করে চিংড়িগুলো ভেজে নিন। পেঁয়াজ কুচিও দিয়ে দেবেন। চিংড়ি আর পেঁয়াজ ভাজা ভাজা হলে পালং শাক বাটা দিয়ে দিন। এর সঙ্গে বাদাম বাটা এবং স্বাদ মতো লবণ দিয়ে খানিকক্ষণ নাড়াচাড়া করে রান্না করুন। তারপর মিনিট পাঁচেকের জন্য ঢাকনা চাপা দিন।

এর পর কড়াইয়ের ঢাকনা খুলে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে নিয়ে আবারও ঢাকা দিন। মিনিট তিনেক পর ঢাকা খুলে আরও খানিকক্ষণ নাড়াচাড়া করে নিন। তারপর ভাত দিয়ে মিশিয়ে নিন ভালো ভাবে।

১০ মিনিট মতো রান্না করুন। মাঝেমাঝে ঢাকনা খুলে নেড়ে দেবেন। নামানোর আগে এক চামচ ঘি মিশিয়ে দেবেন এতে। ব্যস, তাহলেই রেডি হয়ে যাবে পালং পোলাও! গরম গরম পরিবেশন করুন।