• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায়

স্বাস্থ্যকর ইনস্ট্যান্ট নুডলস বানানোর উপায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ অক্টোবর ২০২৩  

ঝটপট বানানো যায় বলে ইনস্ট্যান্ট নুডলসের কদর সবসময়ই বেশি। বিকালের নাস্তা বা শিশুদের স্কুলের টিফিন হিসেবে দ্রুত প্রস্তুত করে ফেলা যায় এই নুডলস। তবে অস্বাস্থ্যকর নুডলস হিসেবেও এর পরিচিতি রয়েছে। রেস্টুরেন্টের মতো অনেক ধরনের সস কিংবা মুখরোচক সব মসলা দিয়ে নুডলস বানালে খেতে যতই সুস্বাদু হোক,  স্বাস্থ্যকর হয় না। কয়েকটি কৌশলে বানালে ইনস্ট্যান্ট নুডলস হবে স্বাস্থ্যকর। 

  1. শাকসবজি ও প্রোটিন যোগ করে বানাতে পারেন ইনস্ট্যান্ট নুডলস। ভিটামিন এবং পুষ্টির মান শক্তিশালী করার জন্য নুডুলসে যোগ করতে পারেন রঙধনুর রঙ। রঙিন সবজি, শাকের মতো আয়রন সমৃদ্ধ খাবার যোগ করুন। সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল রয়েছে যা ক্যানসার প্রতিরোধী বৈশিষ্ট্য ধারণ করে। টমেটো বা লাল ক্যাপসিকাম হৃদযন্ত্র সুস্থ রাখতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। 
  2. সিজনিংয়ের পাশাপাশি বাড়তি স্বাদ ও পুষ্টি যোগ করতে ক্রাঞ্চি বা ক্রিস্পি টেক্সচার আনতে পারেন নুডলসে। থাই-স্টাইলের ক্রিস্পি রাইস নুডুলস, কাজুবাদাম বা গাজর লম্বা করে কেটে মিশিয়ে নিন নুডলসে।
  3. নুডলসের বাটিতে একটি সেদ্ধ ডিম এবং গোলমরিচের গুঁড়া যোগ করুন খাওয়ার আগে। 
  4. নুডলস মুখরোচক করার জন্য নানা ধরনের সস মেশানো থেকে বিরত থাকুন। মিষ্টি মরিচের সস, সয়া সস ইত্যাদিতে সোডিয়াম ও শর্করার পরিমাণ বেশি থাকে। এগুলোর বিকল্প হিসেবে মিষ্টি শাকসবজি যোগ করুতে পারেন। সসের বদলে তাজা ভেষজ এবং মসলার মিশ্রণ বেছে নেওয়ার চেষ্টা করুন। কাটা মরিচ, তিলের তেল, আদা, রসুন এবং চিংড়ির পেস্ট মেশান নুডলসে। ধনেপাতা, পুদিনা পাতাও চমৎকার স্বাদ আনবে নুডলসে। 
  5. তিল, গ্রেট করা পনির, মটরশুঁটি মেশান নুডলসে। প্রোটিন যোগ করতে মাংস, ডিম মেশান। 
  6. ভাজা, কাঁচা বা সেদ্ধ সবজির বদলে ভাপানো সবজি দিন নুডলসে। শাকসবজি স্টিম করলে রঙের পাশাপাশি তাদের পুষ্টি উপাদান বজায় থাকে। 
  7. ইনস্ট্যান্ট নুডলসে সাধারণত ফাইবার কম থাকে। প্রতিদিনের নুডলসে তাই ফাইবার যোগ করার চেষ্টা করুন,  বিশেষ করে যদি আপনি ওজন কমাতে চান। ফাইবার আমাদের বিভিন্ন উপায়ে উপকার করে।