• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায়

সুস্বাদু ট্যাংরা মাছের ঝোল, দেখুন রেসিপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩  

মাছের দেশ হিসেবে বাংলাদেশ খুবই বিখ্যাত। মাছের সুস্বাদু পদ তৈরি করা এবং খাওয়া বাঙালি খাদ্য ঐতিহ্য ও সংস্কৃতির একটা অংশ হিসেবে জায়গা করে নিয়েছে বিশ্বজুড়ে।
দুপুর বা রাত; অর্থাৎ যেকোনো বেলাই-ই বাঙালির পাতে মাছের একটি পদ থাকা চাই; নয়তো সে বেলায় বাঙালির খাবারের পরিপূণ্যতা আসে না।

আর তাই আজ ট্যাংরা মাছের ঝোল রান্না করতে পারেন। তবে রান্নার আগে একটু ট্যাংরা বন্দনা শুনুন- ট্যাংরা মাছ খুবই সুস্বাদু একটি মাছ। দুপুর বেলায় গরম ভাতের সঙ্গে এই ট্যাংরা মাছের ঝোল খেতে খুবই ভালো লাগে।

তো আর দেরি না করে এবার দেখে নিন রেসিপিটি-

উপকরণ

৩০০ গ্রাম ট্যাংরা মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে লবণ হলুদ মাখিয়ে রাখা।
৩-৪ টি আস্ত কাঁচা মরিচ
১ চা চামচ হলুদ গুঁড়ো
৩ টেবিল চামচ সর্ষের তেল
১ টেবিল চামচ আদা রসুন বাটা
২ টি বড় টমেটো মিহি করে কুচানো
১ চা চামচ ধনে গুঁড়ো
১/২ চা চামচ কালো জিরে
১ টেবিল চামচ কাশ্মীরি মরিচ গুঁড়ো
১/২ চা চামচ শুকনা মরিচ গুঁড়ো
১ টেবিল চামচ ধনেপাতা কুচি
স্বাদমতো লবণ

প্রণালী

> কড়াইতে ২ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, তেল ভালো করে গরম হবার পর আগে থেকে নুন হলুদ মাখিয়ে রাখা ট্যাংরা মাছগুলোকে হালকা করে ভেজে নিতে হবে। মাছ ভাজার পর কড়াইতে আরো ১ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, ওই তেল গরম হবার পর তাতে কালো জিরা ও গোটা কাঁচা মরিচ ফোড়ন দিতে হবে। সুগন্ধ বেরোলে কুচি করে কেটে রাখা টমেটোগুলোকে দিয়ে দিতে হবে ও তেলের মধ্যে ভালো করে ভাজতে হবে। এর মধ্যে সামান্য লবণ দিতে হবে তবে টমেটোগুলো খুব তাড়াতাড়ি নরম হয়ে যাবে।

> টমেটোগুলো নরম হয়ে যাবার পরে, ওই তেলের মধ্যে এক এক করে হলুদ গুঁড়ো, শুকনা মরিচ গুঁড়া, কাশ্মীরি মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা ও ধনের গুড়া দিতে হবে। এবার কড়াইতে ১ টেবিল চামচ পানি দিয়ে সব মসলাগুলোকে ভালো করে ভাজতে হবে। ৩-৪ মিনিট ভাজার পর মসলা থেকে তেল বেরিয়ে আসলে তার মধ্যে আগে থেকে করে রাখা দেড় কাপ গরম পানি ঢেলে দিতে হবে। এবার স্বাদমতো লবণ দিতে হবে। ঝোল ফুটে উঠলে এর মধ্যে ভেজে রাখা ট্যাংরা মাছগুলোকে দিয়ে দিতে হবে। এবার কড়াইতে একটি ঢাকনা দিয়ে ঢেকে ঝোল সমেত মাছগুলোকে দু মিনিট ফুটতে দিতে হবে।

> মাছের ঝোল ফুটে উঠলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সঙ্গে এই ট্যাংরা মাছের ঝোল পরিবেশন করতে হবে।

উল্লেখ্য, এই পুরো রান্নাটাই মাঝারি তাপে করতে হবে; তবেই রান্নাটি খুবই সুস্বাদু হবে।