• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

সজনে-চিংড়ির চচ্চড়ি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ মে ২০২৪  

সজনে বা সজিনা একটি অতি পরিচিত সুস্বাদু সবজি। এটি শুধু মজাদার একটি খাবারই না; এটি তরকারি বা ডালের স্বাদও বাড়ায় বহুগুণে। বলা হয় দুধের চারগুণ ক্যালসিয়াম আছে সজনেতে। তাই এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। সজনে দিয়ে অনেক ধরনের পদ তৈরি হলেও আজ আপনাদের জন্য নিয়ে এলাম সজনে দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি। তো আর দেরি না করে দেখে নিন সজনে ডাটা দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ির সহজ রেসিপিটি।

উপাদান

সজনে ডাঁটা ১ বাটি
বড় আলু ১টি
কুমড়ো ১ ফালি
কুঁচো চিংড়ি মাছ ২০০ গ্রাম
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লাল মরিচের গুঁড়ো ১ চা চামচ
লবণ স্বাদমতো
চিনি স্বাদ অনুযায়ী
পাাঁচফোড়ন ১/২ চা চামচ
সর্ষের তেল ১/৪ কাপ
জিরা গুঁড়ো ১/২ চা চামচ
গরম মশলা গুঁড়ো ১/৩ চা চামচ

প্রণালী

> ডাটা আলু কুমড়ো ছোট টুকরো করে কেটে নিতে হবে। চিংড়ি মাছ পরিষ্কার করে ধুয়ে নিতে হবে এবং লবণ হলুদ মাখাতে হবে।

> কড়াইতে সরষের তেল গরম করে পাঁচফোড়ন ফোড়ন দিয়ে ডাটা কুমড়ো আলু ভাজতে হবে লালচে করে।

> ডাটা আলু কুমড়ো ভাজা হলে লবণ হলুদ মাখানো চিংড়ি মাছ মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরে গুঁড়া এবং লবণ দিয়ে ভালো করে মেশাতে হবে কিছুক্ষণ।

> ৫ মিনিট পর পরিমাণমতো পানি দিয়ে ঢাকা দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর ঢাকনা খুলে দেখতে হবে সবজি সেদ্ধ হয়ে ঝোল গাঢ় হয়েছে কিনা।

> ডাটা আলু কুমড়ো সেদ্ধ হয়ে ঝোল ঘন হলে পরিমাণমতো চিনি দিয়ে ভালো করে নেড়ে ঝোল শুকনো করে নিতে হবে। তারপর শেষে অল্প গরম মশলা গুঁড়া দিয়ে নামাতে হবে। ব্যস তৈরি হয়ে গেল সজনে ডাটা দিয়ে চিংড়ি মাছের চচ্চড়ি।