• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

তালের শাঁসের ৩ রেসিপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মে ২০২৪  

গরমের এই সময়ে রসালো তালের শাঁসের নানা পদ রাখতে পারেন খাদ্য তালিকায়। উচ্চমাত্রায় সোডিয়াম এবং পটাসিয়াম মেলে তালের শাঁসে, যা শরীরের ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ফলে গরমের ক্লান্তি দূর হয়। এছাড়া এতে মেলে অ্যান্টিঅক্সিড্যান্ট, আঁশ, ভিটামিন, এবং খনিজ উপাদান। জেনে নিন তালের শাঁস দিয়ে কী কী বানিয়ে খেতে পারেন।

১। তালের শাঁসের পায়েস
আধা লিটার তরল দুধ জ্বাল দিন। এতে মেশান স্বাদ মতো চিনি ও ২ চা চামচ গুঁড়া দুধ। দুধ খানিকটা ঘন হয়ে আসলে তালের শাঁস কুচি করে মিশিয়ে দিন। বাদাম কুচি ও এলাচের গুঁড়া দিয়ে জ্বাল দিন। নামিয়ে ঠান্ডা করে তারপর পরিবেশন করুন।

২। তালশাঁসের লাচ্ছি
তালশাঁস কুচি কুচি করে কেটে নিন। ১০০ গ্রাম দই ও ২ কাপ ঘন দুধের সঙ্গে তালশাঁসের কুচিগুলো পেস্ট করে নিন। স্বাদ মতো চিনি ও বরফের কুচি মিশিয়ে পরিবেশন করুন।

৩। তালের শাঁসের শরবত
তালের শাঁস থেকে রস বের করে গ্লাসে রাখুন। রস বের করার পর শাঁসগুলো কুচি করে মিশিয়ে দিন রসে। স্বাদ মতো চিনি ও ডাবের পানি মিশিয়ে নিন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।