• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

যেভাবে রাঁধবেন ফুলকপির রোস্ট

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

শীতের বাজার ভরে উঠেছে ফুলকপিতে। এই সবজি খেতে কমবেশি সবাই পছন্দ করেন। ফুলকপি দিয়ে নানা পদের তরকারি তৈরি করা যায়। এর পাশাপাশি খিচুড়ি, ডেজার্ট’সহ নানা মুখোরোচক খাবারও তৈরি হয় এই সবজি দিয়ে।

ফুলকপি দিয়ে কিন্তু আরও একটি সুস্বাদু পদ তৈরি করতে পারেন, আর সেটি হলো রোস্ট। নাম শুনে বিশাল কিছু মনে হলেও রান্নার পদ্ধতি কিন্তু খুব সহজ। রইলো রেসিপি-

উপকরণ

১. ফুলকপি ১টি
২. আদা ১ চা চামচ
৩. কাঁচা মরিচ ২-৩টি
৪. টকদই ২ টেবিল চামচ
৫. কাজু বাদাম ৬-৭টি
৬. পোস্ত বাটা ১ টেবিল চামচ
৭. জিরার গুঁড়া ১ চা চামচ
৮. ধনে গুঁড়া ১ চা চামচ
৯. মরিচের গুঁড়া ১ চা চামচ
১০. শুকনো মরিচ ১টি
১১. ছোট এলাচ ২টি
১২. লবঙ্গ ২-৩টি
১৩. দারুচিনি ১টি
১৪. তেজপাতা ১টি
১৫. গরম মসলার গুঁড়া আধা চা চামচ
১৬. ঘি ২ চা চামচ
১৭. সরিষার তেল ১ চা চামচ
১৮. সাদা তেল ২ টেবিল চামচ
১৯. চিনি ২ চা চামচ
২০. লবণ পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে কাজুবাদাম, পোস্ত, আদা ও কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন। এরপর ফুলকপি ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে ধুয়ে নিন। পানি ঝরিয়ে রাখুন।

এরপর কাজু, পোস্ত, ফেটানো টকদই, জিরার গুঁড়া, ধনে গুঁড়া, মরিচের গুঁড়া ও সরিষার তেল দিয়ে ভালো করে মেরিনেট করে রাখুন।

এবার কড়াইতে তাতে সাদা তেল ও ঘি একসঙ্গে গরম হতে দিন। এর মধ্যে ফোড়ন হিসেবে দিন গোটা গরম মসলা, শুকনো মরিচ ও তেজপাতা। একটু ভেজে নিয়ে আদা ও মরিচ বাটা দিয়ে দিন।

তারপর মেরিনেট করা ফুলকপি দিয়ে কষাতে থাকুন। কষানো হয়ে গেলে ১৫-২০ মিনিটের জন্য ঢাকনা দিয়ে রেখে দিন। ফুলকপি সেদ্ধ হয়ে যাবে।

তেল ছাড়তে শুরু করলে তাতে অল্প গরম জল ঢেলে দিয়ে ফুটতে দিন। ফুলকপি পুরোপুরি সেদ্ধ হয়ে এলে চিনি ও গরম মসলা দিয়ে নামিয়ে নিন। ভাত, পোলাও বা পরোটার সঙ্গে পরিবেশন করুন গরম গরম ফুলকপির রোস্ট।