• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

জেনে নিন নেহারি তৈরির রেসিপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

শীত এলে নানা রকম খাবারের ধুম পড়ে। পিঠা-পায়েশের পাশাপাশি গরম ধোঁয়া ওঠা স্যুপ, নেহারি, হালিমও জায়গা করে নেয় ভোজনরসিকদের খাদ্যতালিকায়। খাসি বা গরুর পায়ার নেহারি তাই এ সময় অনেকেই চান বাড়িতেই তৈরি করতে। কিন্তু খাবারের দোকানের মতো অত স্বাদ হবে কি―এমনটা ভেবে যারা অস্থির তারা জেনে নিন রেসিপি।

উপকরণ

খাসি বা গরুর পায়াসহ আরো কিছু নলি ৪ কেজি  

পায়া সিদ্ধ করার সময়

    আদা টুকরো ৬টা
    রসুন বড় ২টা
    তেজপাতা ২টা  

কষানোর জন্য

    আদা বাটা ৩ টেবিল চামচ
    রসুন বাটা ৩ টেবিল চামচ
    মরিচের গুঁড়া ২ টেবিল চামচ
    ধনিয়ার গুঁড়া ২ টেবিল চামচ
    জিরা গুঁড়া ৩ চা চামচ
    পেঁয়াজ বাটা ২ কাপ
    দারচিনি ৬টা (২ ইঞ্চি পরিমাণ)
    এলাচ ১০টা ( ছোট)
    লবঙ্গ ১০টা
    গোলমরিচ বাটা ২ টেবিল চামচ
    তেজপাতা ৩টা
    লবণ পরিমাণমতো  

নেহারির মসলা

    লবঙ্গ ১০টা
    বড় এলাচ ৮টা
    স্টার আনিস ২টা
    শাহী জিরা ২ চা চামচ ( এই মসলাগুলো ব্লেন্ডারে গুঁড়া করে নিতে হবে)  

নেহারির বাগাড়

    পেঁয়াজ কুচি ২ কাপ
    রসুন কুচি ৪ চা চামচ
    আদা কুচি ৪ চা চামচ  
    কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
    তেঁতুলের মাড় ১ কাপ
    মেথি ১/৩ কাপ (কাপড়ে পুঁটলি করে নেহারিতে দিতে হবে)
    ধনিয়া পাতা কুচি পরিমাণমতো  

প্রণালী
প্রথমে খাসি বা গরুর পা কেটে পরিষ্কার করে নিতে হবে। সেই সাথে নলির হাড়গুলো ধুয়ে নিতে হবে। এবার প্রেশারকুকারে কেটে রাখা পা আর নলিগুলো সিদ্ধ করে নিন। পানি এমন পরিমাণ নিন যাতে হাড়গুলো ডুবে থাকে।
টুকরা করে কাটা আদা, রসুন কোয়া, তেজপাতা, সামান্য লবণসহ সিদ্ধ করতে হবে। প্রথমে দুই-তিনটা হুইসেল দেওয়ার পর চুলা অল্প আঁচে রেখে এক ঘণ্টা জ্বাল দিতে হবে। যখন হাড় থেকে মাংস খুলে আসবে তখন প্রেশারকুকার নামিয়ে নিন।  

এবার চুলায় পাতিল বসিয়ে তেল গরম করে তেজপাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ দিয়ে একটু ভেজে নিন।
পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, গোলমরিচ বাটা দিয়ে মসলা কষাতে হবে। মসলার কাঁচা গন্ধ দূর হলে, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া, আর তৈরি করে রাখা নেহারি মসলা ও লবণ পরিমাণমতো দিয়ে কষিয়ে নেব। তেল বের হওয়ার পর প্রেশারকুকার থেকে হাড়সহ মাংস তুলে নিন আর ভালো করে নাড়ুন। তারপর নেহারির ঝোলটা দিয়ে ভালো করে ১৫ মিনিট রান্না করুন।  

১৫ মিনিট পর চুলাতে কড়াই বসিয়ে তেল গরম করে, রসুন কুচি হালকা ভেজে তারপর পেঁয়াজ কুচি আর আদা কুচি দিয়ে লাল করে ভেজে নেহারিতে বাগাড় দিন।
আবারও পাঁচ মিনিট চুলায় অল্প আঁচে রেখে রান্না করতে হবে। পাঁচ মিনিট পর একটা ছোট পরিষ্কার কাপড়ে তিন টেবিল চামচ মেথি পুঁটলি বেঁধে নেহারিতে দিয়ে দিন। আর তেঁতুলের মাড় একটা কাপের ৪ ভাগের ১ ভাগ নেহারিতে দিয়ে নেড়ে আরো ১০ মিনিট অল্প আঁচে রান্না করতে থাকুন। ১০ মিনিট পর কর্নফ্লাওয়ার গুলিয়ে নেহারিতে দিন। এটি মূলত দেওয়া হয় ঝোল ঘন করার জন্য। সব শেষে ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে নিন।