• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

জেনে নিন নেহারি তৈরির রেসিপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

শীত এলে নানা রকম খাবারের ধুম পড়ে। পিঠা-পায়েশের পাশাপাশি গরম ধোঁয়া ওঠা স্যুপ, নেহারি, হালিমও জায়গা করে নেয় ভোজনরসিকদের খাদ্যতালিকায়। খাসি বা গরুর পায়ার নেহারি তাই এ সময় অনেকেই চান বাড়িতেই তৈরি করতে। কিন্তু খাবারের দোকানের মতো অত স্বাদ হবে কি―এমনটা ভেবে যারা অস্থির তারা জেনে নিন রেসিপি।

উপকরণ

খাসি বা গরুর পায়াসহ আরো কিছু নলি ৪ কেজি  

পায়া সিদ্ধ করার সময়

    আদা টুকরো ৬টা
    রসুন বড় ২টা
    তেজপাতা ২টা  

কষানোর জন্য

    আদা বাটা ৩ টেবিল চামচ
    রসুন বাটা ৩ টেবিল চামচ
    মরিচের গুঁড়া ২ টেবিল চামচ
    ধনিয়ার গুঁড়া ২ টেবিল চামচ
    জিরা গুঁড়া ৩ চা চামচ
    পেঁয়াজ বাটা ২ কাপ
    দারচিনি ৬টা (২ ইঞ্চি পরিমাণ)
    এলাচ ১০টা ( ছোট)
    লবঙ্গ ১০টা
    গোলমরিচ বাটা ২ টেবিল চামচ
    তেজপাতা ৩টা
    লবণ পরিমাণমতো  

নেহারির মসলা

    লবঙ্গ ১০টা
    বড় এলাচ ৮টা
    স্টার আনিস ২টা
    শাহী জিরা ২ চা চামচ ( এই মসলাগুলো ব্লেন্ডারে গুঁড়া করে নিতে হবে)  

নেহারির বাগাড়

    পেঁয়াজ কুচি ২ কাপ
    রসুন কুচি ৪ চা চামচ
    আদা কুচি ৪ চা চামচ  
    কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ
    তেঁতুলের মাড় ১ কাপ
    মেথি ১/৩ কাপ (কাপড়ে পুঁটলি করে নেহারিতে দিতে হবে)
    ধনিয়া পাতা কুচি পরিমাণমতো  

প্রণালী
প্রথমে খাসি বা গরুর পা কেটে পরিষ্কার করে নিতে হবে। সেই সাথে নলির হাড়গুলো ধুয়ে নিতে হবে। এবার প্রেশারকুকারে কেটে রাখা পা আর নলিগুলো সিদ্ধ করে নিন। পানি এমন পরিমাণ নিন যাতে হাড়গুলো ডুবে থাকে।
টুকরা করে কাটা আদা, রসুন কোয়া, তেজপাতা, সামান্য লবণসহ সিদ্ধ করতে হবে। প্রথমে দুই-তিনটা হুইসেল দেওয়ার পর চুলা অল্প আঁচে রেখে এক ঘণ্টা জ্বাল দিতে হবে। যখন হাড় থেকে মাংস খুলে আসবে তখন প্রেশারকুকার নামিয়ে নিন।  

এবার চুলায় পাতিল বসিয়ে তেল গরম করে তেজপাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ দিয়ে একটু ভেজে নিন।
পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, গোলমরিচ বাটা দিয়ে মসলা কষাতে হবে। মসলার কাঁচা গন্ধ দূর হলে, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া, আর তৈরি করে রাখা নেহারি মসলা ও লবণ পরিমাণমতো দিয়ে কষিয়ে নেব। তেল বের হওয়ার পর প্রেশারকুকার থেকে হাড়সহ মাংস তুলে নিন আর ভালো করে নাড়ুন। তারপর নেহারির ঝোলটা দিয়ে ভালো করে ১৫ মিনিট রান্না করুন।  

১৫ মিনিট পর চুলাতে কড়াই বসিয়ে তেল গরম করে, রসুন কুচি হালকা ভেজে তারপর পেঁয়াজ কুচি আর আদা কুচি দিয়ে লাল করে ভেজে নেহারিতে বাগাড় দিন।
আবারও পাঁচ মিনিট চুলায় অল্প আঁচে রেখে রান্না করতে হবে। পাঁচ মিনিট পর একটা ছোট পরিষ্কার কাপড়ে তিন টেবিল চামচ মেথি পুঁটলি বেঁধে নেহারিতে দিয়ে দিন। আর তেঁতুলের মাড় একটা কাপের ৪ ভাগের ১ ভাগ নেহারিতে দিয়ে নেড়ে আরো ১০ মিনিট অল্প আঁচে রান্না করতে থাকুন। ১০ মিনিট পর কর্নফ্লাওয়ার গুলিয়ে নেহারিতে দিন। এটি মূলত দেওয়া হয় ঝোল ঘন করার জন্য। সব শেষে ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে নিন।