• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

৯টি বন্যপ্রাণিকে পিটিয়ে হত্যার ঘটনায় ১০ জনের বিরুদ্ধে মামলা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ মে ২০২০  

সিলেটের জৈন্তাপুরে দলবেঁধে জঙ্গলে ঢুকে নয়টি বন্যপ্রাণিকে পিটিয়ে হত্যার সঙ্গে জড়িত ১০ জনের বিরুদ্ধে মামলা করেছে সিলেটের বন বিভাগ। নিহত প্রাণীর মধ্যে ছয়টি শেয়াল, একটি বেজি, দুটি বড় বাঘডাশ রয়েছে। শনিবার (৩০ মে) সন্ধ্যায় জৈন্তাপুর থানায় মামলাটি করেন সিলেট বন বিভাগের সারি রেঞ্জের বিট কর্মকর্তা সাদ উদ্দিন। মামলায় দুইজনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৭-৮ জনকে আসামি করা হয়েছে।

মামলার বাদী বন কর্মকর্তা সাদ উদ্দিন বলেন, ‘পিটিয়ে প্রাণী হত্যার খবর পেয়ে শনিবার জৈন্তাপুরের ফতেহপুর ইউনিয়নের বালিপাড়া গ্রামে আমরা তদন্তে যাই। বন বিভাগ এবং বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, মৌলভীবাজারের কর্মকর্তারা ও থানাপুলিশ এ সময় উপস্থিত ছিলেন। তদন্তে ৯টি বন্যপ্রাণি হত্যার প্রমাণ মিলেছে। এর সঙ্গে জড়িত দুইজনকে শনাক্ত করা হয়েছে। এরা হলেন-বালিপাড়া গ্রামের যুবক আব্দুল হালিম (২৫) ও শাহারিয়ার আহমদ (২২)। তারা ১০-১১ জন যুবক মিলে শুক্রবার (২৯ মে) সকাল ১০টার দিকে ছয়টি শেয়াল, দুটি বাগডাশ ও একটি বেজি লাঠি ও বল্লম দিয়ে পিটিয়ে আঘাত করে হত্যা করেন। এসব প্রাণীর আনুমানিক মূল্য প্রায় পাঁচ লাখ টাকা। পরে প্রাণিগুলোর মৃতদেহ নদীতে ভাসিয়ে দেয়।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল বণিক। তিনি বলেন, মামলার আসামিদের গ্রেফতার করে আইনের আওতায় হবে।

গত শুক্রবার জৈন্তাপুর উপজেলার বালিপাড়া গ্রামের যুবক আব্দুল হালিম (২৫) ও শাহারিয়ার আহমদের (২২) নেতৃত্বে একদল যুবক প্রাণিগুলোকে পিঠিয়ে হত্যা করলে সামাজিক যোগাযোগমাধ্যম ও সচেতন মহলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। সমালোচনার বিষয়টি নজরে আসে বন বিভাগেরও। পরে শনিবার এ ঘটনার তদন্ত করে থানায় মামলা করে বন বিভাগ।