• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

৩২টি সাইক্লোন সেল্টার সহ দু’শতাধিক প্রতিষ্ঠানে যাওয়ার নির্দেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  


উপকুলীয় অঞ্চলের বরিশাল জেলার বানারীপাড়ায় ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে সর্তক করার পাশাপাশি ঝুকীপূর্ণ কাঁচা ঘরের বসতীদের নিরাপদ আশ্রয় স্থলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। শনিবার দিনভর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৌর শহরসহ ৮টি ইউনিয়নে মাইকিং করে এ নির্দেশ দেয়া হয়। এদিন দুপুরে সন্ধ্যা নদীর পানি তিন ফুট বৃদ্ধি পাওয়ায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফেরী ও যাত্রীবাহী লঞ্চ এবং ট্রলার সহ সকল প্রকার নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে। অপরদিকে দূয়োগপূর্ণ আবহাওয়ার কারণে শনিবার থেকে সোমবার পর্যন্ত বানারীপাড়ার বাইশারী, ইলুহার ও উদয়কাঠী ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন স্থগীত করা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল কেটে যাওয়ার পর ওই তিনটি ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে বলে উপজেলা আওয়ামী লীগের সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা জানিয়েছেন।
এছাড়াও আবহাওয়া অফিস ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপকুলীয় অঞ্চলের বরিশাল জেলায় শনিবার সন্ধ্যার পর রাতের যে কোন সময় ঘুর্ণিঝড় বুলবুল আঘাত হানতে পারে। সে অনুযায়ী আবহাওয়া অধিদপ্তর এ উপজেলা বাসিকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছেন। এক্ষেত্রে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বানারীপাড়া পৌর শহর সহ উপজেলার ৮টি ইউনিয়নের ঝুকীপূর্ণ এলাকার বাসিন্দাদের সর্বাত্মক সতর্ক করার পাশাপাশি নিরাপদ আশ্রয় স্থল হিসেবে ৩২টি সাইক্লোন সেল্টার ও নিকটস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান সহ উচু ভবনে আশ্রয় নিতে বলা হয়েছে। 
শনিবার দিনভর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ ও থানার অফিসার ইনচার্জ মো.খলিলুর রহমান’র নেতৃত্বে পৌর শহরসহ ৮টি ইউনিয়নের ঝুকিপূর্ন বসতীদের নিরাপদ আশ্রয় স্থল হিসেবে ৩২টি সাইক্লোন সেল্টার ও দু’শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত করেছেন। ওই দিন বিকেল থেকে ঝুকীপূর্ণ এলাকার বাসিন্দারা সেখানে গিয়ে আশ্রয় নেন বলে ইউএনও শেখ আব্দুল্লাহ সাদীদ জানান। তিনি আরও জানান, ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় তারা গত দু’দিন ধরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৌর শহর সহ উপজেলার ৮টি ইউনিয়নে মাইকিং করে সকলকে সর্তক করার পাশাপাশি নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়াও আশ্রয় কেন্দ্রে জরুরী ভিত্তিতে শুকনো খাবার সর্বরাহ করার পাশাপাশি বরিশাল জেলা প্রশাসকের কাছ থেকে তারা ১০ মেট্রিক টন ত্রাণের চাল পেয়েছেন বলেও ইউএনও জানান।