• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

৩শ জনের বিপরীতে ৪ মোবাইল নম্বর ব্যবহারের হোতা বিএনপির এক নেতা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ মে ২০২০  

প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তা প্রদান কর্মসূচিতে হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নে ৩শ’ জনের নামের বিপরীতে পাওয়া গেছে মাত্র ৪টি মোবাইল নম্বর। এ নিয়ে দেশজুড়ে চলছে তুমুল সমালোচনা। এ ঘটনার মূলহোতা হিসেবে স্থানীয়রা ইউনিয়নের চেয়ারম্যান ও বিএনপি থেকে বহিষ্কৃত নেতা রফিকুল ইসলাম মলাইকে চিহ্নিত করেছেন। দুর্নীতির দায়ে তাকে গ্রেপ্তারের দাবি জানিয়ে শনিবার (১৬ মে) সন্ধ্যায় মুড়িয়াউক ইউনিয়ন পরিষদ ঘেরাও করে উত্তেজিত জনতা। নগদ অর্থ সহায়তায় একই নম্বর বারবার ব্যবহার করা ছাড়াও তার বিরুদ্ধে ত্রাণ আত্মসাতের অভিযোগ তুলেছেন তারা।

জানা গেছে, সরকারি প্রণোদনা আত্মসাৎ করতে সর্বোচ্চ ৯৯ জনের নামের বিপরীতে একই নাম্বার ব্যবহার করেছেন তিনি। বিষয়টি আঁচ করতে পেরে ওই ইউনিয়নের হাজারো জনতা তাকে গ্রেপ্তারের দাবিতে প্রায় ২ ঘণ্টা ঘেরাও করে রাখে মুড়িয়াউক ইউনিয়ন পরিষদে। এ সময় বিক্ষুব্ধ জনতার রোষানল থেকে চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাইকে উদ্ধার করতে ঘটনাস্থলে ছুটে যান হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অমিতাভ পরাগ তালুকদার ও সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা লাখাই এবং লাখাই থানা পুলিশ।

লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্চিতা কর্মকার (ভারপ্রাপ্ত) জানান, উত্তেজিত জনতা মুড়িয়াউক ইউনিয়ন পরিষদে জড়ো হয়। এ সময় পুলিশ-প্রশাসন তাদের সামাল দিতে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

লাখাই থানার ওসি জানান, ভুয়া মোবাইল নম্বর ব্যবহার করে প্রধানমন্ত্রীর করোনাকালীন প্রণোদনা আত্মসাত করার অভিযোগে উত্তেজিত জনতা মুড়িয়াউক ইউননিয়ন পরিষদ ঘেরাও করে রাখে। খবর পেয়ে লাখাই থানা পুলিশ ও প্রশাসনের সহযোগীতায় তাকে উদ্ধার করা হয়।

অভিযুক্ত চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাই বলেন, আমি ২০০৯ সালে ইউনিয়ন যুবদলের দায়িত্বে ছিলাম। আমার বিরুদ্ধে আনা অভিযোগ পুরোপুরি সত্য নয়। আমি মাত্র ৭৩০টি নাম প্রনয়ণ করেছি।

হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আবু জাহির এমপি বলেন, মলাই চেয়ারম্যানের বিরুদ্ধে যদি কোন অপরাধ প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। কোন অপরাধীর দায়ভার দল নিবে না।

কে এই মলাই চেয়ারম্যান ?

সরকারি ত্রাণ আত্মসাৎ ও নানান দুর্নীতির বিষয়ে অনুসন্ধানে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। সূত্র জানায়, লাখাইয়ের আলোচিত বকুল হত্যা মামলার এজাহার ভুক্ত ১নং আসামি মলাই চেয়ারম্যান। একের পর এক নানান অপরাধ করেও নিজেকে ধোয়া তুলসি পাতাই মনে করেন চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাই।

জানা গেছে, ২০০৯ সালে লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়ন যুবদলের সভাপতির দায়িত্বে ছিলেন তিনি। বিএনপির এই সাবেক নেতা চেয়ারম্যান হবার পর থেকেই তার আগ্রাসী তৎপরতা ভয়ঙ্কর রুপ ধারণ করতে থাকে। হত্যা, আধিপত্য বিস্তার, গ্রাম্য দাঙ্গা ইত্যাদির নেপথ্যে ছিলেন চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাই। ২০১৫ সালে গ্রাম্য আধিপত্য বিস্তার নিয়ে প্রতিবেশী বকুলকে পরিকল্পিতভাবেই হত্যা করার অভিযোগ তার বিরুদ্ধে। চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাই বিএনপি-জামাতের শাসনামলে লাখাইয়ের এক মাঠে যুবদল আয়োজিত সমাবেশে জাতির পিতা বঙ্গবন্ধুকে ‘বঙ্গখুনি’ বলেও আখ্যায়িত করেছিলেন। এ সময় এ বক্তব্য নিয়ে তীব্র সমালোচনার সম্মুখীন হন তিনি।

প্রসঙ্গত, মুড়িয়াউক ইউনিয়নে ৪টি মোবাইল নম্বর ব্যবহার হয়েছে ৩০৬ জনের নামের পাশে। এর মধ্যে ৯৯ জন উপকারভোগীর নামের বিপরীতে রয়েছে ০১৯৪৪-৬০৫১৯৩ মোবাইল নাম্বারটি। এছাড়া ০১৭৪৪-১৪৯২৩৪ মোবাইল নাম্বার রয়েছে ৯৭ জনের নামে, ০১৭৮৬-৩৭৪৩৯১ এ মোবাইল নাম্বার ৬৫ জনের ও ০১৭৬৬-৩৮০২৮৪ মোবাইল নাম্বার রয়েছে ৪৫ জন সুবিধাভোগীর নামের মধ্যে।

নির্দেশনা রয়েছে কোন উপকারভোগীর মোবাইল নাম্বারে ব্যাংকিং সেবা না থাকলে প্রতিবেশী বা ওয়ার্ড সদস্যদের মোবাইল নম্বর ব্যবহার করতে পারবেন। কিন্তু একটি মোবাইল নাম্বার ৬৫, ৯৭ বা ৯৯ জনের নামের পাশে থাকার বিষয়টি সম্পূর্ণ অস্বাভাবিক বলে মনে করছেন অনেকেই।