• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

২৯ ফেব্রুয়ারি: বর্ষপঞ্জিকার বিরল দিন আজ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

আজ যাদের জন্মদিন, তারা হয়তো একটু বেশিই খুশি। কারণ এ দিনটি আসে চার বছর পর পর। বর্ষপঞ্জিকার বিরল দিনও বলা হয়ে থাকে আজকের তারিখটিকে। কেন প্রতি বছর ফেব্রুয়ারির ২৯ তারিখ হয় না? এ প্রশ্ন আপনার মনে আসতেই পারে। সেই গল্পই জানবো আজ।

বাঙালি জাতি হিসেবে আমাদের নিজস্ব বর্ষপঞ্জি রয়েছে। সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে, দৈনন্দিন জীবনে ইংরেজি বর্ষপঞ্জিই বেশি ব্যবহার করা হয়। যেটিকে আমরা সাধারণ অর্থে ইংরেজি বর্ষপঞ্জি হিসেবে অভিহিত করি, সেটি মূলত গ্রেগরীয় বর্ষপঞ্জি। এ বর্ষপঞ্জির প্রতি মাসই হয় ৩০ দিনে, নয়তো ৩১ দিনে। ব্যতিক্রম কেবল ফেব্রুয়ারি। মাত্র ২৮ দিনেই সম্পন্ন হয় ফেব্রুয়ারি মাসটি। আর প্রতি চার বছর অন্তর অধিবর্ষ (লিপ ইয়ার) এলে, দিনের সংখ্যা বেড়ে ২৯ হয়।

গ্রেগরীয় বর্ষপঞ্জিতে বছর হয় ৩৬৫ দিনে। প্রতি বছর প্রায় ছয় ঘণ্টা বাড়তি থাকে আর প্রতি চার বছর পর সেটা হয়ে হয়ে দাঁড়ায় প্রায় একদিনের সমান। তাই ৩৬৫ দিনের বদলে ৩৬৬ দিন গণনা করা হয়। অতিরিক্ত এ দিনটি যোগ হয় ফেব্রুয়ারির সঙ্গে। গ্রেগরীয় বর্ষপঞ্জি সঙ্গে সামঞ্জস্য রেখে গণনা করা হয় বাংলা পঞ্জিকায় ফাল্গুন মাসেও অতিরিক্ত একদিন যোগ করা হয়। যেমন- ২০১৬ লিপ ইয়ার তাই ফেব্রুয়ারিতে ২৯ এবং ফাল্গুনে ৩১ তারিখটা যোগ করা হয়েছিল।

আজ ২৯ ফেব্রুয়ারি ২০২০, শনিবার। ১৬ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরো কিছু বিষয়-

১৮৫৬ খ্রিস্টাব্দের এ দিনে লর্ড ক্যানিং গবর্নর জেনারেলের দায়িত্ব গ্রহণ করেন।

১৯৬০ খ্রিস্টাব্দের এ দিনে প্রচণ্ড ভূমিকম্পে মরক্কোর আগাদির নগর বিধ্বস্ত হয় এবং ১২ হাজারেরও বেশি লোকের প্রাণহানি ঘটে।

১৫০৪ : ক্রিস্টোফার কলম্বাস তার জ্যোতির্বিজ্ঞানের জ্ঞান কাজে লাগিয়ে একটি চন্দ্রগ্রহণের ভবিষ্যৎবাণী করেন।

১৭০৪ : রানি অ্যানির যুদ্ধে ফরাসি এবং যুক্তরাষ্ট্রের আদিবাসীরা ব্রিটিশ ম্যাসেচুয়েটসের একটি গ্রাম আক্রমণ করে ৫৬ জনকে হত্যা করে।

১৭১২ : সুইডেনে ২৯ ফেব্রুয়ারির পর ৩০ ফেব্রুয়ারি হলো। এর কারণ তারা আগের নিয়মে ফিরতে চেয়েছিল।

১৭৯৬ : যুক্তরাষ্ট্র আর গ্রেট ব্রিটেনের মধ্যে ঐতিহাসিক ওয়াশিংটন চুক্তির স্বাক্ষরিত হয়।

১৮৬৪ : যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের সময় ‘Kilpatrick-Dahlgren Raid’ ব্যর্থ হয়। ধূলিস্যাৎ হয় ১৫ হাজার ইউনিয়ন সৈন্যকে মুক্ত করার চেষ্টা।

১৯৩৬ : গন উইথ দ্য উইন্ড ছবির জন্য ম্যাক ড্যানিয়েল প্রথম আফ্রিকান আমেরিকান হিসেবে অস্কার পান।

১৯৪০ : ফিনল্যান্ড এবং রাশিয়ার ভেতর শীতকালীন যুদ্ধের শান্তি আলোচনা শুরু হয়।

১৯৪৪ : দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পাপুয়া নিউ গিনির অ্যাডমিরালটি দ্বীপ মার্কিন বাহিনী আক্রমণ করে।

১৯৫৬ : ব্রিটিশ পররাষ্ট্রসচিব জন সেলওয়েন লয়েড তার মধ্যপ্রাচ্য শান্তি মিশন শুরু করেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আইজেনহাওয়ার ঘোষণা দেন তিনি দ্বিতীয় বারের মতো দেশ চালাবেন।

১৯৬০ : মরক্কোর আগাদির শহরে ভয়াবহ ভূমিকম্পে মারা যায় ১৫ হাজার মানুষ। প্লেবয় এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা হিউ হেফ্নার শিকাগোতে প্রথম ‘প্লেবয় ক্লাব’ চালু করেন।

১৯৮৪ : ১৫ বছর দেশ শাসন করা কানাডার প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডেও ১৯৮৪ সালের এ দিনে নির্বাচনে হেরে গিয়ে পদত্যাগ করেন।

১৯৯৬ : বসনিয়ার রাজধানী সারয়েভোতে সার্ব সেনাবাহিনীর অবরোধ আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করা হয়। এটা ছিল আধুনিক সময়ে কোনও রাজধানীর সবচেয়ে বড় অবরোধের ঘটনা।

২০০০ : আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো মোজাম্বিকের বন্যার আক্রান্তদের সাহায্যের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানান। ওই বন্যাতে ৮০০ লোক নিহত হয়।

২০০৪ : হাইতির প্রেসিডেন্ট জাঁ বেত্রাদঁ আরিস্তিদকে সেনাবাহিনী ক্ষমতাচ্যুত করে।