• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

২০২১ সাল থেকে কারিগরী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  


দশম শ্রেণি পর্যন্ত কারিগরী শিক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এর আগে সংসদীয় কমিটিকে জানানো হয়, ২০২১ সাল থেকে দেশে চলমান শিক্ষা ব্যবস্থার উভয় ধারায় তথা স্কুল ও মাদ্রাসার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কর্মমুখী কারিগরী শিক্ষা বাধ্যতামূলক করা হবে। এজন্য প্রাক-বৃত্তিমূলক ও বৃত্তিমূলক কোর্স চালুর সম্ভাব্য বাজেট প্রণয়ন করা হয়েছে। ইতোমধ্যে সিলেবাস প্রণয়নের কাজও সম্পন্ন হয়েছে। সে অনুযায়ী বই সম্পাদনের কাজ চলছে। পর্যায়ক্রমে নবম-দশম শ্রেণিতে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে কর্মমুখী শিক্ষা চালুর বিষয়ে কমিটির সুপারিশ বাস্তবায়নে অগ্রগতির চিত্র তুলে ধরতে এসব তথ্য জানায় শিক্ষা মন্ত্রণালয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আফছারুল আমীন। কমিটির সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, একেএম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া এবং গোলাম কিবরিয়া টিপু বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রতি বছরের জন্য নির্ধারিত সিলেবাস শ্রেণি কার্যক্রমের মাধ্যমে প্রতিটি শ্রেণিতে নির্দিষ্ট সময়ে শেষ করতে পারে কী-না তা নজরদারিতে রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, নবম ও দশম শ্রেণির সব শাখায় (বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা) কারিগরী শিক্ষার বই বাধ্যতামূলক করার বিষয় পর্যালোচনা করতে বিশেষজ্ঞদের নিয়ে ওয়ার্কশপ করা হয়েছে। তাদের সুপারিশের প্রেক্ষিতে সিলেবাস প্রণীত হবে।