• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

২০২০ সালে ঢাকাকে ওআইসির ইয়্যুথ ক্যাপিটাল ঘোষণা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

২০২০ সালে ঢাকাকে ওআইসির ইয়্যুথ ক্যাপিটাল করা হয়েছে। চমৎকার এই আয়োজনের উদ্বোধন হবে আগামী ১২ এপ্রিল। সবকিছু ঠিক আছে কিনা তা তদারকি করতে ঢাকায় এসেছেন ওআইসির দুই কর্মকর্তা। দিনভর বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক শেষে মিলেছে ইতিবাচক কিছু। তবে, দুই বিদেশী প্রতিনিধির চাওয়া নিজেদের মাঝে আরো সহযোগিতা বাড়ানোর। এছাড়া, এই ইভেন্টকে সামনে রেখে নভেম্বরে আট জাতির ফুটবল টুর্নামেন্ট করতে যাচ্ছে বাফুফে।


১২ এপ্রিল থেকে ঢাকা সাজতে যাচ্ছে নতুন রঙ্গে। ২০২০ ওআইসির ইয়্যুথ ক্যাপিটালের রাজধানী করা হয়েছে ৪০০ বছরের পুরোনো এই নগরীকে। ৫৬ টিরও বেশি দেশ উড়ে আসছে ঢাকাতে। তার আগে সব কিছু ঠিক আছে কিনা তা দেখতে তুরস্ক থেকে উড়ে এলেন ওআইসির দুই কর্মকর্তা। দিনভর বসলেন বিভিন্ন মন্ত্রণালয়ের উপদেষ্টাদের সঙ্গে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বৈঠক শেষে মিলল ইতিবাচক সাড়া।

১২ এপ্রিলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি অতিথিরা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্েও যাবেন।। ইসলামিক ঐতিহ্যের আদলে ঢাকাকে সাজাতে ইতোমধ্যে নেয়া হয়েছে নানা উদ্যোগ। তবে বৃহৎ এই আয়োজন বাস্তবায়নে দরকার সঠিক তত্ত্বাবধান। সেটাই চাইলেন ওআইসির দুই কর্মকর্তা।

ইসলামিক কো-অপারেশন ইয়্যুথ ফোরামের প্রজেক্ট ডিরেক্টর  তুগবা সেরেন সার্সি বলেন, ঢাকা অনেক ঐতিহ্যবাহী শহর। ওআইসির ইয়্যুথ ক্যাপিটাল আয়োজন সুন্দর করতে, আপানার নিজেদের ভেতর নেটওয়ার্কিংটা ভালো হতে হবে। আমরা সেটা নিশ্চিত করতে আসছি। এখন পর্যন্ত আলোচনা সুদূরপ্রসারী
 
ডিরেক্টর জেনারেল ইউনুস সোনমেজ বলেন, আজ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের প্রস্তুতি নিয়ে শুনলাম। তারা যার যার জায়গা থেকে প্রস্তুতি নিচ্ছে। তবে আর্থিক বরাদ্দ হাতে পেলে কাজে আরও অগ্রগতি হত। আশা করি, সবাই সজাগ দৃষ্টি রাখলে দারুন কিছু হতে যাচ্ছে এবার।

তবে, এই আয়োজনের সবচেয়ে আকর্ষনীয় অংশ জুড়ে আছে নভেম্বরে আট জাতির ফুটবল টুর্নামেন্ট। ছেলেদের অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট চূড়ান্ত হলেও মেয়েদেরটা এখনো চূড়ান্ত হবার অপেক্ষায়। ইতোমধ্যে আসরকে সামনে রেখে তিন কোটি টাকার বাজেট পাশ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।