• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

১৪ মার্চ আকাশ তরী ও শ্বেত বলাকার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মার্চ ২০২১  

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া নতুন দুটি উড়োজাহাজ আগামী ১৪ মার্চ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটু জি ভিত্তিতে এ উড়োজাহাজগুলো কেনা হয়েছে। উড়োজাহাজ দু’টির নামকরণ করেছেন প্রধানমন্ত্রী।  একটির নাম আকাশ তরী, অন্যটি নাম শ্বেত বলাকা।

২০১৮ সালের ১ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য নতুন তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ এনজি উড়োজাহাজ কেনার জন্য চুক্তি স্বাক্ষর হয়। কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের (সিসিসি) সঙ্গে বিমানের এ চুক্তি স্বাক্ষর হয়। চুক্তির আওতায় কানাডার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের উড়োজাহাজ সরবরাহ করবে। পরবর্তীতে বম্বার্ডিয়ার তাদের ড্যাশ-৮ সিরিজের উড়োজাহাজের সত্ত্ব বিক্রি করে দেয় আরেক উড়োজাহাজ নির্মাতা  প্রতিষ্ঠান ‘ডি হ্যাভিল্যান্ড’ এর কাছে। উড়োজাহাজগুলো কিনতে ঋণ সহায়তা দিয়েছে কানাডা সরকারের প্রতিষ্ঠান ‘এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা’ (ইডিসি)।

এ চুক্তির তিনটি উড়োজাহাজ ২০২০ সালের শুরুর দিকে সরবরাহ করার কথা থাকলোও করোনা মহামারির কারণে বিলম্বিত হয়। তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজের প্রথমটি ধ্রুব তারা ২০২০ সালের ২৭ ডিসেম্বর বিমান বহরে যুক্ত হয়। দ্বিতীয় উড়োজাহাজ আকাশ তরী ২৪ ফেব্রুয়ারি এবং তৃতীয় উড়োজাহাজ শ্বেতবলাকা ৫ মার্চ দেশে পৌঁছায়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘আশা করছি প্রধানমন্ত্রী আকাশ তরী ও শ্বেতবলাকা আনুষ্ঠানিকভাবে ১৪ মার্চ উদ্বোধন করবেন।’

নতুন উড়োজাহাজগুলো যুক্ত হওয়ায় ফ্লাইট ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করে মাহবুব আলী বলেন,  ‘বিমানকে ঢেলে সাজানো হচ্ছে, বহরকে আধুনিকায়ন হয়েছে।’

বিমান জানিয়েছে, নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজগুলোর আসন ৭৪টি। এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা উড়োজাহাজের বাতাসের বিশুদ্ধ করার মাধ্যমে ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করতে সক্ষম। এছাড়া, এ উড়োজাহাজে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা রয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজটি বহরে যুক্ত হওয়ার পর উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ২১টি। এরমধ্যে ১৬টি নিজস্ব এবং ৫টি লিজ। নিজস্ব ১৬টির মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, দুটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার, দুটি বোয়িং ৭৩৭ এবং ৪টি ড্যাশ-৮ উড়োজাহাজ।