• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

হিন্দুধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে আইনি বিপাকে ‘আশ্রম’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২০  

ববি দেওল অভিনীত আলোচিত ওয়েবসিরিজ ‘আশ্রম’র নতুন কিস্তি মুক্তি পাওয়ার কথা আগামী ১১ নভেম্বর। তবে হিন্দুধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে অনিশ্চিত হয়ে পড়েছে সিরিজটির ভবিষ্যত।

বহুদিন পর ববি দেওলকে আবার অনবদ্য অভিনয় করতে দেখা গিয়েছিল 'আশ্রম'-এ। এই ওয়েবসিরিজে একজন ভণ্ড বাবা বা ধর্মগুরুর ভূমিকায় দেখা গেছে ববি দেওলকে। চন্দন রায় সান্যালকেও দেখা গেছে তার সঙ্গে অভিনয় করতে। এই সিরিজটি নিয়ে মানুষের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছিল। কবে আসবে দ্বিতীয় সিরিজ তা নিয়ে ছিল অপেক্ষা। তবে সিরিজ ২-এর ট্রেলার প্রকাশ্যে আসার আগে থেকেই শুরু হয়েছিল বিতর্ক।  

এবার আইনি বিপাকে পড়েছে প্রকাশ ঝা পরিচালিত-প্রযোজিত ওয়েব সিরিজ ‘আশ্রম চ্যাপ্টার ২’। সনাতন হিন্দুধর্ম বিশ্বাসীদের ভাবাবেগে আঘাত হানার অভিযোগে সিরিজের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছে মহারাষ্ট্রের কর্ণি সেনা। পাঠানো হয়েছে আইনি নোটিশ।

এই সিরিজের প্রথম অংশে বাবা নিরালাকে (ববি দেওল) দলিত-নিচু জাতের মানুষের ত্রাতা হিসেবে দেখানো হয়েছিল। কিন্তু শেষে তার ভালো মানুষের মুখোশ খুলতে শুরু করেছিল। নিজের ভক্তের সুন্দরী স্ত্রী ববিতাকে নেশায় আচ্ছন্ন করে তাকে ধর্ষণ করছেন মন্টি ওরফে বাবা নিরালা। এর পরের কাহিনিই তুলে ধরা হয়েছে ‘আশ্রম চ্যাপ্টার ২’তে।  

ববি দেওল অভিনীত সিরিজটির প্রথম ট্রেলার প্রকাশ্যে আসে ২৮ আগস্ট। তার আগে থেকেই সামাজিকমাধ্যমে ক্ষোভ প্রকাশ করছিল নেটদুনিয়ার একাংশ। এরপরই ওটিটি প্ল্যাটফর্ম এমএক্স প্লেয়ার এবং সিরিজের পরিচালক-প্রযোজক প্রকাশ ঝাকে নোটিশ পাঠায় কর্ণি সেনা।

অবিলম্বে নেটদুনিয়া থেকে সিরিজের ট্রেলার সরানোর দাবি জানানো হয়েছে। পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্ম থেকে গোটা সিরিজটি তুলে নেওয়ার দাবিও জানানো হয়েছে। ১১ নভেম্বর এমএক্স প্লেয়ারে সিরিজের নতুন চ্যাপ্টার মুক্তি পাওয়ার কথা।  

‘আশ্রম’ ওয়েবসিরিজে ববি দেওল ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন চন্দন রায় সান্যাল, ত্রিধা চৌধুরী, দর্শন কুমার, অনুপ্রিয়া গোয়েঙ্কা, তুষার পাণ্ডে, অদিতি পোহাঙ্কর-এর মতো অভিনেতারা। তবে এ বিষয়ে কর্ণি সেনাকে কোনও জবাব দেননি প্রকাশ ঝাঁ। তিনি বলেছেন, এখানে এমন কিছুই দেখানো হয়নি যা হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করে। এই ধরণের ঘটনা জালিয়াতির। যা আমাদের দেশেও হয়েছে। তা দেখানোতে কিসের অসুবিধে? সত্যিই এতো ভালো একটি সিরিজকে এভাবে বন্ধ করে দেওয়ার আবেদনে ক্ষুব্ধ নেট দুনিয়ার অনেকেই। এখন দেখার বিষয়, শেষ পর্যন্ত মুক্তি পায় কিনা 'আশ্রম ২'।