• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সৌদি রাজ পরিবারে করোনার হানা, আক্রান্ত প্রায় ১৫০

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সৌদি আরবের রাজ পরিবারের একাধিক সদস্য আক্রান্ত হয়ে পড়েছেন। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস'র এক প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েক সপ্তাহে রাজ পরিবারের প্রায় ১৫০ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই রাজ পরিবারের নিচের দিকে অবস্থান করছেন। তবে উচ্চ পর্যায়ের সদস্যও আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে।

করোনায় আক্রান্ত হয়েছেন রিয়াদের গভর্নর

খবরে বলা হয়েছে, রিয়াদের ৭০ বছর বয়সী গভর্নর সৌদি প্রিন্স ফয়সাল বিন বানদার বিন আবদুল আজিজ আল সৌদ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে আইসিইউতে রাখা হয়েছে। বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান সংক্রমণ এড়াতে আইসোলেশনে রয়েছেন।
ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির আশঙ্কার রাজ পরিবারের সদস্যদের চিকিৎসা দেওয়া অভিজাত হাসপাতালে অতিরিক্ত ৫০০ বেড প্রস্তুত করা হচ্ছে।
কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতালের চিকিৎসকদের মঙ্গলবার এক ইলেক্ট্রনিক বার্তায় ভিআইপিদের জন্য প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
ওই নির্দেশে বলা হয়েছে, আমরা জানি না কতজন আক্রান্ত হতে পারেন, কিন্তু তবু সর্বোচ্চ সতর্কতা নিতে হবে। এতে সব সংক্রামক রোগীকে অন্যত্র সরিয়ে নিতে এবং শুধু একেবারে জরুরি রোগীদের চিকিৎসা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
এই নির্দেশের অর্থ হলো, হাসপাতালের আক্রান্ত কর্মীদের কম অভিজাত হাসপাতালে চিকিৎসা দেওয়া হবে। যাতে করে রাজ পরিবারের সদস্যদের চিকিৎসার সুযেগ রাখা যায়।
সৌদি রাজ পরিবারে প্রায় ১৫ হাজার সদস্য রয়েছেন বলে ধারণা করা হয়। রাজ পরিবারে কয়েক হাজার প্রিন্স রয়েছেন, যারা নিয়মিত ইউরোপ ভ্রমণ করেন। ধারণা করা হচ্ছে, তাদের কেউ কেউ বিদেশে আক্রান্ত হয়ে সৌদিতে ফিরে অন্যদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে দিয়েছেন।
৩ কোটি ৩০ লাখ জনসংখ্যার সৌদি আরবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৯৩২ জন এবং মৃত্যু হয়েছে ৪১ জনের। পবিত্র নগরী মক্কা ও মদিনার সব মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থগিত করা হয়েছে এই বছরের জন্য ওমরাহ। গুরুত্বপূর্ণ ৫টি শহর লকডাউন করা হয়েছে।
জুলাইয়ের শেষ দিকে অনুষ্ঠিতব্য হজের বিষয়ে কর্তৃপক্ষ এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি। গত বছর হজে আড়াই কোটি মানুষ অংশগ্রহণ করেছিলেন।
নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে বেশিরভাগই রাজ পরিবারের নিম্নসারির সদস্য। দেশটিতে আক্রান্তদের মধ্যে বেশিরভাগই মক্কা ও মদিনার অভিবাসী শ্রম শিবিরে বসবাসকারী।
তবে সৌদি আরবের বিভিন্ন স্থানে সংক্রমণ ছড়িয়ে পড়ায় ৮৪ বছরের বাদশাহ সালমান জেদ্দাহ’র কাছে একটি দ্বীপ প্রাসাদে আইসোলেশনে গেছেন। লোহিত সাগরের উপকূলে একটি জায়গায় অবস্থান নিয়েছেন যুবরাজ।
সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ মঙ্গলবার বলেছেন, দেশে ভাইরাসের বিস্তারের সূচনা মাত্র। গবেষণায় আশঙ্কা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহে আক্রান্তের সংখ্যা ১০ থেকে ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে।