• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সিটি মেয়রের আশ্বাসে অবরোধ তুলে নিলো ববি’র শিক্ষার্থীরা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

আশ্বাসের ভিত্তিতে দীর্ঘ ২ ঘণ্টা পর রাত সাড়ে ৯টার দিকে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক থেকে অবরোধ তুলে নিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

এর আগে বাস শ্রমিকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করার প্রতিবাদে বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে রুপাতলী বাস টার্মিনাল সংলগ্ন সড়ক থেকে বিশ্ববিদ্যালয়ে আসার লক্ষ্যে কয়েকজন ছাত্রী একটি থ্রি হুইলারে (মাহিন্দ্রা) ওঠেন। এ নিয়ে সেখানে থাকা রুপাতলী বাস টার্মিনালের শ্রমিকরা মাহিন্দ্রা চালকের সঙ্গে বাকবিতণ্ডায় লিপ্ত হলে ছাত্রীরা প্রতিবাদ জানায়। এতে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। পরে বিষয়টি ক্যাম্পাসের অন্য শিক্ষার্থীরা জানতে পারলে তারা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।

তবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতারা বিষয়টি সমাধান করার জন্য রুপাতলী বাস টার্মিনালে গিয়ে মালিক-শ্রমিক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেন। এসময় শ্রমিকরা তাদের সঙ্গেও খারাপ আচরণ করলে বিক্ষুব্দ শিক্ষার্থীরা ওই এলাকায় একটি টিকিট কাউন্টারে ভাংচুর করেন এবং ক্যাম্পাসে ফিরে আসেন।

পরবর্তীতে শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করার প্রতিবাদে ও দোষী শ্রমিকদের বিচারের দাবিতে শিক্ষার্থীরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনের বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেন।

বিষয়টি সমাধানের আশ্বাসে ২ ঘণ্টা পরে সড়ক অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। দীর্ঘ এ সময়ে সড়কের দুই প্রান্তে যানবাহনের দীর্ঘ জট বাধে এবং ভোগান্তিতে পরে যাত্রীরা।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা মহিউদ্দিন আহমেদ সিফাত বলেন, শুধু আজকের ঘটনাই নয়, দীর্ঘদিন ধরে বাস শ্রমিকরা শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে আসছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়ার কথা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই তা তারা মানছেন না। তবে আজকের বিষয়টি আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে অবহিত করেছি। মেয়র বিষয়টি সমাধানের আশ্বাস দিয়েছেন, তাই সড়ক অবরোধ তুলে নেওয়ার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করা হয়। তারা অবরোধ তুলে নিয়েছেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সুব্রত কুমার দাস বলেন, শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ মোটেও গ্রহণযোগ্য নয়।

তবে বিষয়টি আমরা শোনার সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে জানিয়েছি। পাশাপাশি সিটির অভিভাবক যেহেতু মেয়র, তাই আমরা তাকেও বিষয়টি জানিয়েছি।

তারা বসে এর একটা স্থায়ী সমাধান দেওয়ার কথা জানিয়েছেন। শিক্ষার্থীদের আমরা বিষয়টি বলেছি। তারা আশ্বাস পেয়ে সড়ক অবরোধ তুলে নিয়েছেন।

এদিকে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন তালুকদার জানান, উভয় পক্ষের সাথে আলোচনা করে বিষয়টি আপাতত সমাধান করা হয়েছে। সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।