• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সারাদেশে রেল যোগাযোগের ব্যবস্থা নিচ্ছি: প্রধানমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

কুড়িগ্রাম-ঢাকা-কুড়িগ্রাম রুটে চলাচলের জন্য কুড়িগ্রামবাসীর বহুল প্রত্যাশিত ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ আন্তঃনগর ট্রেনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় নতুন কোচ দেওয়া প্রতিস্থাপিত রংপুর এক্সপ্রেস ও লালমনি এক্সপ্রেস ট্রেন চলাচলেরও উদ্বোধন করেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ৭৫ পরবর্তী যারা ক্ষমতায় ছিল তারা নিজেদের ভাগ্য উন্নয়নে কাজ করেছে। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে আমরা মানুষের ভাগ্য উন্নয়নে কাজ শুরু করি। দেশের উন্নয়নের জন্য যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সারা বংলাদেশে রেল যোগাযোগের একটা ব্যবস্থা নিচ্ছি।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে ক্ষমতাসীনরা রেলকে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করেছিল। বিএনপি ক্ষমতায় থাকতে কোনও কোনও আন্তর্জাতিক সংস্থার নির্দেশনা ছিল, কোনটা লাভবান না, সেটা বন্ধ করে দাও। ঠিক সেই নির্দেশনা অনুযায়ী রেল যোগাযোগটা সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার জন্য অনেকগুলো রেল লাইন বন্ধ করে দেওয়া হয়, অনেকগুলো রেল স্টেশন বন্ধ করে দেওয়া হয়। আমাদের দেশের জন্য এটা ছিল একটা আত্মঘাতী সিদ্ধান্ত। কারণ সাধারণ মানুষ চলাচলের জন্য রেল পথ বেছে নেয়। একটা দেশে রেলপথ, নৌপথ, সড়কপথ সবই প্রয়োজন।

বঙ্গবন্ধুকন্যা বলেন, আমরা সরকারে আসার পর নতুন করে বিমান চলাচলের সুবিধার জন্য আরও দুটি আন্তর্জাতিক বিমান বন্দর নির্মাণ করি সিলেট ও চট্টগ্রাম। আর রেলকে পুনর্বাসনের জন্য আমরা ব্যবস্থা নিই। ইতিমধ্যে রেল যোগাযোগটা যাতে আরও উন্নত হয়, তার ব্যবস্থা আমরা নিয়েছি।

এসময় শেখ হাসিনা আরও বলেন, সারা বংলাদেশে রেল যোগাযোগের একটা ব্যবস্থা নিচ্ছি। যখন যমুনা নদীর উপর সেতু নির্মাণের প্রকল্প নেওয়া হয় আমরা এটার ডিজাইন হয়ে যাওয়ার পরে সরকারে আসি। কিন্তু তখন এসে আমি সিদ্ধান্ত নিই, এই সেতুর সঙ্গে রেল লাইন থাকতে হবে, গ্যাসের লাইন থাকতে হবে, বিদ্যুতের লাইন থাকতে হবে। এবং সেই মোতাবেকই আমরা এর সঙ্গে রেল সংযোগটা সম্পৃক্ত করি। আর এর ফলে উত্তরবঙ্গের সঙ্গে রাজধানীর একটা ভালো যোগাযোগের সুব্যবস্থা হয়ে যায়।

তিনি বলেন, এখন আমরা সিদ্ধান্ত নিয়েছি, উত্তরবঙ্গে যেসব রেল যোগাযোগগুলো বন্ধ ছিল, সেগুলো যেমন আমরা চালু করেছি আর ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ হওয়ার পর যেসব লিংকগুলো বন্ধ করে দেওয়া হয়েছিল তখনকার পাকিস্তানের পক্ষ থেকে, সেই লিংকগুলো আবার আমরা চালু করবো। যেটা আমাদের রেলকে আরও লাভবান করবে। এবং আমাদের যোগাযোগ ব্যবস্থাটা আরও উন্নত হবে। পাশাপাশি যেসব এলাকায় রেল যোগাযোগ ছিল না, আমরা সেখানে রেল যোগাযোগ বৃদ্ধি করে দিচ্ছি।   

প্রসঙ্গত, আগামীকাল বৃহস্পতিবার থেকে ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ আন্তঃনগর ট্রেনের বাণিজ্যিকভাবে কার্যক্রম শুরু হবে। কুড়িগ্রামবাসী প্রথমবারের মতো নতুন এই আন্তঃনগর ট্রেন পাওয়ায় জেলা জুড়ে বিরাজ করছে উত্সবের আমেজ।

কুড়িগ্রাম-ঢাকা-কুড়িগ্রাম সরাসরি ট্রেনটি চালু হওয়ায় যাতায়াতে দীর্ঘদিনের বিড়ম্বনা থেকে মুক্তি মিলল দারিদ্র্যপীড়িত অবহেলিত এই জেলার মানুষের। ট্রেনটি সপ্তাহের প্রতি বুধবার ছাড়া ছয় দিনই সকাল ৭টা ২০ মিনিটে কুড়িগ্রাম রেলস্টেশন থেকে ছেড়ে বিকাল ৫টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে এবং ঢাকার কমলাপুর স্টেশন থেকে রাত ৮টা ৪৫ মিনিটে ছেড়ে ৬টা ২০ মিনিটে কুড়িগ্রাম স্টেশনে পৌঁছাবে। ট্রেনটি ১৪টি বগি নিয়ে যাতায়াতে রংপুর-বদরগঞ্জ, পার্বতীপুর-জয়পুরহাট, সান্তাহার-নাটোর, মাধনগর-টাঙ্গাইল, মৌচাক-বিমানবন্দর এই ১০টি স্টেশনে যাত্রী ওঠানামায় বিরতি থাকছে।

রেলওয়ের লালমনিরহাট বিভাগের অতিরিক্ত বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. সাজ্জাত হোসেন জানান, ট্রেনটি প্রতিদিন ঢাকা-কুড়িগ্রামের ২৮৬.৮ মাইল পথ পাড়ি দেবে। কুড়িগ্রাম থেকে ঢাকা যাত্রাকালে মোট ৬৫৭টি আসন সুবিধা এবং ঢাকা থেকে কুড়িগ্রাম যাত্রাকালে ৬৩৮টি আসন সুবিধা থাকবে। শোভন চেয়ার ৫১০ টাকা, এসি চেয়ার ৯৭২ টাকা, এসি সিট ১১৬৮ টাকা এবং এসি বাথ এক হাজার ৮০৪ টাকা আসন ভাড়া নির্ধারিত হয়েছে। রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিমাঞ্চল) মো. হারুন অর রশীদ জানান, এ ট্রেন সার্ভিসের জন্য ইন্দোনেশিয়া থেকে সদ্য আসা নতুন কোচ বরাদ্দ দেওয়া হয়েছে।