• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

‘সমুদ্রের দূত’ উঠে এলো ডাঙায়, জাপানে সুনামি আতঙ্ক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

জাপানের তোমায়া এলাকায় ফের উঠে এল বিরল প্রজাতির ওরফিশ। জাপানি ভাষায় যার নাম ‘রিউগু নো সুকাই’। যাকে জাপানের মানুষ মনে করেন, সমুদ্রে ভগবানের দূত। এই মাছ সমুদ্রের তলদেশ থেকে বয়ে আনে ধ্বংসের বার্তা। এমনই মনে করে জাপানিরা। আর তার কারণ, বিধ্বংসী সুনামির আগে সেবার ওই মাছ সমুদ্র থেকে ডাঙায় উঠে এসেছিল। এবারও সমুদ্র থেকে উঠে এসেছে ওরফিশ মাছ। ফলে ফের সুনামি আতঙ্ক ছড়াচ্ছে জাপানে। 

জাপানের তোয়ামা এলাকায় মাছটি ধরা পড়েছে। ওরফিশ সাধারণত বিরল প্রজাতির মাছ। জানা গেছে, এই মৌসুমে ছয়টি ওরফিশ ধরা পড়েছে। আর সেই জন্য বেশ আতঙ্কে রয়েছেন উপকূলবর্তী মানুষ। 

যদিও বিজ্ঞানীরা ওরফিশের সঙ্গে সুনামির সম্ভাবনার যুক্তি উড়িয়ে দিয়েছেন। কিন্তু জাপানের মানুষের একাংশ বিশ্বাস করে, ওরফিশ সমুদ্র থেকে উঠে আসে কোনো অশনী সংকেত সঙ্গে নিয়ে। 

 

গতবারও ওরফিশ উঠে আসার কিছুদিনের মধ্যেই সুনামি হয়েছিল। ইন্দোনেশিয়া, জাপানের বিস্তর ক্ষতি হয়েছিল সেই ভয়ঙ্কর সুনামিতে।

রিউগু নো সুকাই নিয়ে জাপানিদের মধ্যে আতঙ্ক শুরু হয়েছিল ২০১১ সালে। সেবারও জাপানের উপকূল অঞ্চলে এক ডজন ওরফিশ দেখা গিয়েছিল। তারপরই ভয়ঙ্কর সুনামি হয়। এবারও তাই ওরফিশ দেখে ভয়ে আঁতকে উঠছেন জাপানিরা।