• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সফল পরামর্শদাতা হতে করণীয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

জীবন চলার পথে আমরা অনেক সময় কোন কাজ শুরুর প্রারম্ভে সিদ্ধান্ত নিতে দ্বিধাদ্বন্দ্বে ভোগী। এ সময় প্রয়োজন হয় সঠিক দিক নির্দেশনা পরামর্শ বা কাউন্সেলিং-এর। শিক্ষা স্বাস্থ্য ক্যারিয়ার রাজনীতি সামাজিক অর্থনৈতিক ও পরিবারসহ হেন বিষয় নেই যার জন্য কাউন্সেলিংয়ের প্রয়োজন হয় না। এ কাজটি যিনি বা যারা পূর্ণ আমানতদারিতা ও বিশ্বস্ততার সঙ্গে সুচারুরূপে সম্পন্ন করেন তারাই হলেন সফল কাউন্সিলর।

জ্ঞানের সকল শাখায় বিচরণের পাশাপাশি তাকে অর্জন করতে হয় নৈতিক মানবিক গুণাবলী। কারণ তার একটি সুপরামর্শ যেমন একজন মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আসতে পারে ঠিক তেমনি একটি ভুল পরামর্শ একজন মানুষের জীবনকে করে তুলতে পারে দুর্বিষহ। একজন কাউন্সিলরকে তাই কাউন্সেলিংয়ের জন্য নিজেকে সময় নিয়ে প্রস্তুত করতে হয়।

কাউন্সেলিংয়ের জন্য সময় বের করুন

যত কাউন্সেলিং করবেন, তত আপনার অভিজ্ঞতা ও বিচক্ষণতা বাড়বে। সঠিক পরামর্শ দেয়ার সামর্থ্য সৃষ্টি হবে। কোথাও আলোচনা থাকলে অনুষ্ঠান শেষে শ্রোতাদের সঙ্গে কথা বলার জন্য কিছু সময় হাতে রাখুন। এতে আপনার আলোচনার গ্রহণযোগ্যতা বহুগুণে বেড়ে যাবে। আপনার প্রতি শ্রোতার যে আস্থা বা আকর্ষণ সৃষ্টি হয়েছে তা পূর্ণতা পাবে। কাউন্সেলিংয়ের সময় নতুন কোন উপলব্ধি হলে তা লিখে রাখুন।

হৃদয়ে মমতা লালন করুন

মমতা সবসময় গড়ে। তাই কাউন্সিলর হিসেবে মমতাময় হোন। পরামর্শ প্রার্থীকে প্রশান্ত করুন, তার মধ্যে ঘুরে দাঁড়ানোর প্রেরণা সৃষ্টি করুন। জাতি ধর্ম বর্ণ গোত্র ধনী গরিব সবার জন্যই সমমর্মী ও হৃদয়ে মমতা লালন করুন।

সেবক হোন

আমি তার কত উপকার করলাম, বা আমার কাছেই তো আসতে হবে-এ জাতীয় চিন্তা পুরোপুরি বর্জন করতে হবে। কাউন্সিলর হতে পারার জন্য মহান স্রষ্টার কাছে সর্বদা কৃতজ্ঞ থাকুন। সবসময় ভাবুন কাউন্সেলিংয়ের মাধ্যমে আমি এ মানুষটির সেবা করার সুযোগ পেলাম। আসলে কাউন্সেলিংয়ের মাধ্যমে আপনি একটি বড় সৎকর্মের সাথে নিজেকে নিয়োজিত করতে পারছেন।

সময় ও ব্যক্তির মধ্যে সমন্বয় করুন

পুরনোদের সঙ্গে যোগাযোগ রাখুন, কিন্তু নতুনদেরকেও সময় দিন। খেয়াল রাখুন, প্রায়ই নির্দিষ্ট দু’একজন সময় নিয়ে যাচ্ছে কি না। কারণ কেউ না কেউ সবসময়ই সব বিষয় নিয়ে কাউন্সিলরদের সাথে কথা বলতে চাইতে পারেন। এক্ষেত্রে নতুন পরামর্শপ্রার্থীকে সময় দিন।

ধৈর্য্যধারণ করতে শিখুন

দুর্যোগ বা বিপর্যয়ের পর প্রাকৃতিক নিয়মেই ভালো সময় আসে। তাই সমস্যার কথা শুনে তাৎক্ষণিক সমাধানের জন্য উৎকন্ঠিত হবেন না। নিজে ধৈর্য্যধারণ করতে শিখুন। তাহলে পরামর্শপ্রার্থীও আপনাকে দেখে ধৈর্য্যধারণ করতে শিখবে। সময়ের প্রবাহে ঘটনার জের শিথিল হতে থাকবে। মনও প্রশান্ত হবে । সমাধানও বেরিয়ে আসবে। 

ইতিবাচক ইমেজ গড়ে তুলুন

মেজাজি বা রাগী নয়; সদাচারী হাস্যোজ্জল ও উষ্ণ হৃদয়ের ব্যক্তিত্ব হিসেবে সবার কাছে নিজের ইমেজ তৈরি করুন। তাহলে যে কেউ যেকোন বিষয়ে নিঃসংকোচে আপনার সাথে কথা বলতে আগ্রহী হবেন।

অবহিত থাকুন

একজন কাউন্সিলর যে বিষয়ে পরামর্শ প্রদান করবেন সে বিষয়ে আদ্যোপান্ত জানা জরুরি। এছাড়াও তাকে সমসাময়িক বিষয়সহ সকল বিষয়ে তথ্য উপাত্ত আপডেট থাকতে হবে।