• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

শেবাচিমে মাস্ক জীবাণুমুক্ত করতে ইউভি স্টেরিলাইজার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মে ২০২০  

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালে কর্মরতদের মাস্ক জীবাণুমুক্ত করতে ইউভি স্টেরিলাইজার মেশিন স্থাপন করা হয়েছে।

কর্মকর্তা-কর্মচারীদের ব্যবহৃত মাস্ক অতিবেগুনি রশ্মির সাহায্যে জীবাণুমুক্ত করে পুনর্ব্যবহার করার লক্ষ্যে আউটডোর ডক্টরস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এ মেশিনটি হাসপাতালের দ্বিতীয় তলার ব্লাড ব্যাংকে স্থাপন করা হয়েছে।

ইতোমধ্যে মেশিনটির কার্যক্রম শুরু হয়েছে। এতে একটি মাস্ক একাধিকবার ব্যবহারের সুযোগ থাকার পাশাপাশি অপচয় রোধ করা সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, বরিশালসহ দেশে উন্নতমানর এন-৯৫ মাস্কের দাম ও স্বল্পতার কারণে তা ব্যবহার দুরূহ হয়ে পড়েছে। এ অবস্থায় শেবাচিম হাসপাতালে একটি ইউভি স্টেরিলাইজার মেশিনের প্রয়োজনীয়তা বোধ করেন আউটডোর ডক্টরস অ্যাসোসিয়েশনের নেতারা। এর ধারাবাহিকতায় চিকিৎসকদের এ সংগঠনের পক্ষ থেকে ৪ মে হাসপাতালের দ্বিতীয় তলায় ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে (ব্লাড ব্যাংক) স্থাপন করা হয় ইউভি স্টেরিলাইজার মেশিনটি। বুধবার (৬ মে) থেকে এর কার্যক্রম শুরু করা হয়।

বিষয়টি নিশ্চিত আউটডোর ডক্টরস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. নুরুন্নবী তুহিন বলেন, এ মেশিনের সাহায্যে একটি মাস্ক স্টেরিলাইজ করে (জীবাণুমুক্ত) একাধিকবার ব্যবহারের সুযোগ থাকছে। ইতোমধ্যে যে সব মাস্ক ব্যবহার করা হয়েছে সেগুলো আবারও স্টেরিলাইজ করার প্রক্রিয়া চালু করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা ই মেশিনের সুবিধা ভোগ করবেন।

এদিকে প্রথম রমজানে আউটডোর ডক্টরস অ্যাসোসিয়েশনের উদ্যোগে কোয়ারেন্টিনে থাকা হাসপাতালের দেড়শতাধিক ইন্টার্ন চিকিৎসক ও কলেজের বেশকিছু শিক্ষার্থী এবং করোনা ভাইরাস রোগীদের সেবায় নিয়োজিত ডাক্তার, নার্স ও স্টাফদের মধ্যে ইফতার বিতরণ করেছেন। এছাড়া এ সংগঠনের উদ্যোগে হাসপাতালের করোনা ও আইসোলেশন ওয়ার্ডে কর্মরত চিকিৎসক, নার্স ও স্টাফ এবং রোগীর স্বজনদের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন সভাপতি ডা. সৌরভ সুতার।

তিনি বলেন, ‘করোনা ভাইরাস প্রতিরোধে আউটডোর ডক্টরস অ্যাসোসিয়েশন শুরু থেকেই সচেতনামূলক কাজ করেছে। করোনা ভাইরাসে আক্রান্ত ও সাধারণ রোগীদের চিকিৎসা সেবা দিতে সার্বক্ষণিক মেডিক্যাল (মোবাইল) টিম চালু রেখেছে। মেডিক্যাল টিমের মোবাইল নম্বরগুলো বিভিন্ন প্রচার মাধ্যমে নিয়মিত প্রচার করা হচ্ছে। পাশাপাশি খাবার ও ইফতার সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছে। সংগঠনের এ সকল মানবতা ও সমাজসেবামূলক কার্যক্রম নিজস্ব অর্থায়নে সম্পন্ন হচ্ছে।’