• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রোহিঙ্গা সংকট সমাধানে বেলারুশের সহযোগিতা চাইলো বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

রোহিঙ্গা সংকট সমাধানে বেলারুশের সহায়তা চেয়েছে বাংলাদেশ।একই সঙ্গে মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে বেলারুশ সরকারকে সহায়তার হাত বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন বেলারুশের উপ পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস। এ সময় পররাষ্ট্রমন্ত্রী দেশটির প্রতি বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

বেলারুশের উপ পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে জানান তিনি ২০২০ সালের জানুয়ারি থেকে এক বছরের জন্য ইউরেশিয়ান অর্থনৈতিক কমিশনের সভাপতির দায়িত্ব পালন করবেন।এ খবর জেনে ইউরেশিয়ান বাজারে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশেকে শুল্কমুক্ত, কোটামুক্ত সুবিধা দিতে বেলারুশকে ভূমিকা পালনের অনুরোধ জানান।

এ সময় বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে দেপকুইনাস তার সরকার বিষয়টি ইতিবাচকভাবে দেখবে বলে আশ্বাস দেন।ড. মোমেন রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে বিশদ আলোচনা করেন।বৈঠকে উবয় মন্ত্রী বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা থেকে শুরু করে রোহিঙ্গা ইস্যুতে পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বেলারুশের জনগণের সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী উভয় দেশের বেশ কয়েকটি উদ্যোগের মধ্য দিয়ে সম্পর্ক আরও ঘনীভূত হওয়ার আশা প্রকাশ করেন।বেলারুশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাইটেক পার্কে (এইচটিপি) বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান।