• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রোজা ও গরমে বাড়তি উপকারিতা পেতে পান করুন ডাবের পানি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

রোদের তীব্রতা যেন দিন দিন বেড়েই চলেছে। প্রচণ্ড গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সেই সঙ্গে বাড়ছে করোনার ভয়াবহতা। এই তীব্র গরম ও করোনার মধ্যেই শুরু হয়েছে পবিত্র রমজান। সব মিলিয়ে এই সময় আমাদের সুস্থ থাকাটা খুবই জরুরি।

কারণ গরমে নানা রকম রোগ শরীরে বাসা বাঁধে। এছাড়া করোনায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া জরুরি। এদিকে সারাদিন রোজা রেখে শরীরে শক্তি যোগাতে ইফতারিতে থাকা স্বাস্থ্যকর খাবার। সব কিছু সামাল দিয়ে এই সময় রোগবালাই থেকে রেহাই পেতে ভরসা রাখুন ডাবের পানিতে।

টানা সাতদিন ডাবের পানি পান করলে অসাধারণ উপকার মিলবে শরীরে। তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে অবশ্যই আপনার শরীরের অবস্থা বুঝতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চলুন এবার জেনে নেয়া যাক ডাবের পানি পানের উপকারিতা সম্পর্কে-

>> শরীরে শক্তি জোগাতে সাহায্য করে ডাবের পানি।

>> ডাবের পানি থাইরয়েড হরমোনের উৎপাদন বাড়ায়।

>> শরীরচর্চার পর এক গ্লাস ডাবের পানি শরীরের শক্তি পুনরুদ্ধারে সাহায্য করে।

>> প্রতিদিন এক গ্লাস ডাবের পানি পান করলে ত্বক আর্দ্র থাকে। ফলে ব্রণের সমস্যা কমে।

>> ডাবের পানিতে মধ্যে রয়েছে মূত্রবর্ধক উপাদান। এটি ইউরিনারি ট্র্যাক্ট পরিষ্কারে সাহায্য করে।

>> ডাব আমাদের শরীরে পানির ভারসাম্য বজায় রাখে। তাই ক্ষতিকর খাবারের বদলে ডায়েটে রাখুন ডাবের পানি।

>> এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম রয়েছে। তাই শরীরে এসব খনিজের অভাব রুখে দিতে পারে ডাবের পানি।

>> ডাবের পানির মধ্যে রয়েছে আঁশ। এটি হজমে বেশ সাহায্য করে। নিয়মিত ডাবের পানি পান করলে গ্যাসট্রিকের সমস্যা কমে।

>> ডাবের পানি হলো প্রাকৃতিক স্যালাইন। তাই যারা সমুদ্র উপকূলে বা রোদে কাজ করেন তারা দিনে দুই-তিনটি ডাব খেতে পারেন।

>> ডাবের পানি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ইউরিনারি ট্র্যাক্টে সংক্রমণকারী ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করে।

>> ডাবের পানিতে উপকারী উৎসেচক থাকায় তা হজমে সাহায্য করে। অনেকের জন্যই ভারী কিছু খাওয়ার পর ডাবের পানি বেশ উপকারী।