• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

রুমিন আর তাবিথকে নিয়ে বিপাকে বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২০  

নেতৃত্বের নানা অদূরদর্শীতার কারণে দল এবং এর বাইরে ভীষণভাবে সমালোচিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এবার  তার বিরুদ্ধে ত্যাগী ও প্রবীণ নেতাদের উপেক্ষা করে তরুণদের নিয়ে দল সাজানোর অভিযোগ উঠেছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, এ লক্ষ্যে দলের অপেক্ষাকৃত তরুণ এবং তার প্রতি অনুগত নেতা-কর্মীদের সঙ্গে নিয়মিত বৈঠক করছেন তারেক। 

এদিকে বিএনপির শীর্ষ কয়েকজন নেতার অভিযোগ, বিএনপির অনেক সিদ্ধান্তের কথাই আগে থেকে জানানো হয় না তাদের। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই এ প্রক্রিয়াতে দল চালাচ্ছেন তারেক।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিএনপির স্থায়ী কমিটিতে শূন্যপদ নিয়ে এখন তারেকের সিদ্ধান্ত চ্যালেঞ্জের মুখে পড়েছে। এ নিয়ে বিপাকে পড়েছে বিএনপি।

দলের গোপন সূত্রে জানা যায়, বিএনপির স্থায়ী কমিটির যে পদগুলো খালি রয়েছে, সেগুলো অপেক্ষাকৃত তরুণ ও কর্মক্ষম নেতাদের দিয়ে পূরণ করতে চান তারেক। আর এজন্য তিনি দুজনের নাম এরই মধ্যে প্রস্তাব করেছেন। 

বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, গত শনিবার মির্জা ফখরুলকে স্থায়ী কমিটিতে দুজনকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেন তারেক রহমান। এরা হলেন- মহিলা কোটায় এমপি রুমিন ফারহানা এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রতিদ্বন্দ্বিতাকারী বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল।

আরো জানা যায়, তারেক রহমান এ দুজনের নাম প্রস্তাব করার সঙ্গে সঙ্গেই মির্জা ফখরুল প্রতিবাদ করেন। তিনি বলেন, এরা জুনিয়র, স্থায়ী কমিটিতে যাওয়ার জন্য খুবই অনুপযুক্ত। 

এ সময় মির্জা ফখরুল বলেন, ত্যাগী ও পরীক্ষিত নেতাদের বাদ দিয়ে এ দুজনকে দায়িত্ব দেয়া হলে দলের মধ্যে একটা ভুল বার্তা যাবে। এতে তৃণমূলের নেতা-কর্মীরা অনুৎসাহিত হবে। কিন্তু তারেক রহমান তার সিদ্ধান্তে অনড়।

এদিকে তারেকের সঙ্গে কথা বলার পরে মির্জা ফখরুল দলের কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে এ নিয়ে কথা বলেন। সে সময় তারেকের প্রস্তাবের সবাই তীব্র প্রতিবাদ ও নিন্দা করেন। তারা বলেন, এ রকম সিদ্ধান্ত নেয়া হলে তাদের জন্য বিএনপি করা কঠিন হয়ে যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য জানান, দলের মহাসচিব তাকে টেলিফোন করে এ দুজনের নাম বলেছেন। তাদের স্থায়ী কমিটিতে নেয়ার ব্যাপারে আগ্রহের কথা জানিয়েছেন। 

তিনি আরো বলেন,  বিএনপির স্থায়ী কমিটি দলের চেয়ারপার্সনের সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটি। দলে দীর্ঘ দিনের ত্যাগী, প্রবীণ ও পরীক্ষিত নেতাদের স্থায়ী কমিটির সদস্য করা হয়। কাজেই স্থায়ী কমিটির সদস্য আনকোরা নতুনদের করা হলে এটি দলের মধ্যে নেতিবাচক বার্তা দেবে।