• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

রাতে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুন ২০২১  

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ফের ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দুবছর পর একই টুর্নামেন্টে আবার তাদের মুখোমুখি হতে যাচ্ছেন জামাল ভূঁইয়ারা।

সোমবার (৭ জুন) দোহার জসিম হামাদ স্টেডিয়ামে খেলা শুরু হবে বাংলাদেশের সময় রাত ৮টায়। খেলা টিভিতে দেখা যাবে।

কাতারে ২০২২ বিশ্বকাপ বাছাই এবং ২০২৩ সালে চীনে অনুষ্ঠিতব্য এশিয়ান কাপ বাছাইয়ে ই গ্রুপ পর্বের তিনটি ম্যাচ খেলছে বাংলাদেশ। এই তিনটি খেলাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো বাংলাদেশের মাটিতে। করোনার কারণে কাতারের দোহায় হচ্ছে এখন।

এরই মধ্যে বাংলাদেশ ১-১ গোলে আফগানিস্তানের বিপক্ষে পিছিয়ে থেকে ড্র করে ম্যাচ জয়ের চেয়েও ভালো কিছু করে দেখিয়েছে। সেই আত্মবিশ্বাস নিয়ে আজ দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে অধিনায়ক জামাল ভুঁইয়ার বাংলাদেশ।

ফিফার র‌্যাংকিংয়ে বাংলাদেশ ১৮৪ এবং ভারত ১০৫ নম্বরে। ৭৯ ধাপ এগিয়ে ভারত। তার পরও দুই দেশের ফুটবল ম্যাচ সব সময় হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরিণত হয়। মাঠের লড়াইয়ে বোঝা যায় না পার্থক্য।

ভারত এরই মধ্যে গ্রুপের আরেক দল কাতারের কাছে ১-০ গোলে হেরেছে। সেই তুলনায় মানসিকভাবে বাংলাদেশ এগিয়ে থাকলেও কঠিন পরীক্ষা দিতে হবে ভারতের বিপক্ষে। এই দুই দল বাছাইয়ের প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করেছিলো। এগিয়ে ছিলো বাংলাদেশ।

পয়েন্ট পেতে আজ বাংলাদেশের বিপক্ষে ভারত মরিয়া হয়ে লড়াই করবে। বিশ্বকাপের বাছাইয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের জয় নেই। ঢাকায় ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপে ভারতকে সেমিফাইনালে হারিয়ে ফাইনালে ওঠে এবং চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

সেসব হিসাব ভুলে আজ নতুন লড়াইয়ে নামবে। বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে এবং ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাচ ডাগ আউটে দুই দলের বড় যোদ্ধা। এযেন ক্রোয়েশিয়ান ফুটবলের বিপক্ষে ইংলিশ ফুটবলের লড়াই। এই দুই কোচ পুরো ম্যাচের গেম প্ল্যান তৈরি করবেন। যেটা মাঠে প্রয়োগ করে ম্যাচের ভাগ্য নির্ধারণ করবেন জামাল ভুঁইয়া কিংবা ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী।