• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রাতে দুধ পানে ঘুম ভালো হয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ মার্চ ২০২১  

নিশ্চয়ই জানেন, দুধকে আদর্শ খাবার বলা হয়ে থাকে। কারণ দুধ সর্বগুণ সম্পন্ন একটি খাবার। দুধের নানা পুষ্টিগুণ আপনাকে সুস্থ, সবল ও রোগমুক্ত রাখতে পারে। যারা ডায়েট করেন তাদের জন্যও দুধের বিকল্প নেই।

এতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন বি-১২, নিয়াসিন ও রিবোফ্লভিন। প্রতিদিন মাত্র এক গ্লাস দুধ পানে অ্যাসিডিটির সমস্যা, পিরিয়ডের সময় তীব্র যন্ত্রণা, কাজের স্ট্রেসে অস্থির অবস্থা- এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও অনেক জটিল সমস্যা থেকে মুক্তি পেতে দুধ খুবই কার্যকর।

তবে যখন তখন দুধ পান করলেই হবে না। দুধ পান করারও রয়েছে সঠিক সময়, সঙ্গে সঠিক পদ্ধতিও। চলুন তবে এই ব্যাপারে বিস্তারি জেনে নেয়া যাক-

দুধ পানের সঠিক সময়

শরীরে মাসল বানাতে চাইলে সকালে দুধ পান করতে হবে। এছাড়া দুধ পানের উপযুক্ত সময় রাত। রাতে দুধ পানে ঘুম ভালো হয়। যাদের নিদ্রাহীনতার সমস্যা আছে, তারা দুধ পানে এই সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। অনেকের বিশ্বাস সকালে দুধ পানে হজমে সমস্যা হতে পারে। কিন্তু এই ধারণা ভুল। সকালে দুধ পান উল্টো আপনাকে সতেজ একটা অনুভূতি দেবে।

তবে পাঁচ বছরের বেশি বয়সী শিশুদের সকালে দুধ খেতে নিষেধ করা হয় কারণ এতে অ্যাসিডির সমস্যা হতে পারে। এছাড়া দুধের সঙ্গে লবণাক্ত কোনো খাবার যেমন নিমকি খাওয়া বাদ দিতে হবে।

আয়ুর্বেদীয় মতামত

আয়ুর্বেদদের মতে, দুধ খাওয়ার উপযুক্ত সময় হলো সন্ধ্যা বেলা। এ সময়ে দুধ খেলে হজম প্রক্রিয়া তরান্বিত হয়।

এদিকে পুষ্টিবিদরা বলছেন, ঘুমাতে যাওয়ার আগে দুধে সামান্য হলুদ মিশিয়ে পানে একদিকে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তেমনি হজমেও সহায়তা করবে।