• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

রাজস্ব আয়ের গতি ঊর্ধ্বমুখী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

নিম্নমুখী ধারা থেকে বেরিয়ে এসেছে সরকারের আর্থিক জোগানদাতা রাজস্ব খাত। পরপর দুই মাস ধরে অভ্যন্তরীণ সম্পদ আহরণ বা রাজস্ব আদায়ের গতি বেড়ে গেছে। সর্বশেষ গত ডিসেম্বরে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হয়েছে ২২ শতাংশের মতো। আগের মাস নভেম্বরে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৭৬ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, গত ডিসেম্বরে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হয়েছে ২১ দশমিক ৯২ শতাংশ। ২০১৮ সালের ডিসেম্বরে রাজস্ব আয় হয়েছিল ১৮ হাজার ৩৩৩ কোটি ১৪ লাখ টাকা। ২০১৯ সালের ডিসেম্বরে রাজস্ব আয় হয়েছে ২২ হাজার ৩৫২ কোটি ৬৭ লাখ টাকা। অর্থাৎ গত বছরের ডিসেম্বরের চেয়ে এই বছরের ডিসেম্বরে রাজস্ব আয় বেড়েছে ৪ হাজার ১৭ কোটি টাকা।

এ প্রসঙ্গে ভ্যাট কমিশনারেট ঢাকা (পশ্চিম) এর কমিশনার ড. মঈনুল খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জানুয়ারি পর্যন্ত শুধু ঢাকা পশ্চিমে ২৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অন্যান্য অঞ্চলেও প্রবৃদ্ধি ভালো হচ্ছে। এর প্রভাব পড়েছে জাতীয় পর্যায়ে।’ তিনি বলেন, ‘এনবিআরের নতুন চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী, আমরা রাজস্ব আয় বাড়ানো চেষ্টা করছি। মনিটরিং ব্যবস্থা আগের চেয়ে জোড়দার করার পাশাপাশি বর্তমানে আমরা সুশাসনের দিকে নজর দিয়েছি। নতুন চেয়ারম্যানের নির্দেশনা ছিল— ব্যবসা ও রাজস্ববান্ধব পরিবেশ তৈরি করা। আমরা সেটা করেছি। ফলে সার্বিক রাজস্ব আয়ে এর ইতিবাচক প্রভাব পড়েছে।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, অর্থবছরের প্রথম ৬ মাসে ( জুলাই- ডিসেম্বর) রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৭৩ শতাংশ। আগের অর্থ বছরের (২০১৮-১৯) একই সময়ে প্রবৃদ্ধি হয়েছিল ৬  দশমিক ৭৯ শতাংশ। আর গত ২০১৮-১৯ অর্থবছরের পুরো সময়ে (১২ মাস) রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হয়েছিল ১০ দশমিক ৬৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্য অনুযায়ী এই অর্থবছরের প্রথম ৬ মাসে ( জুলাই- ডিসেম্বর) রাজস্ব আয় হয়েছে ১ লাখ ৬ হাজার ৫৫১ কোটি টাকা। আর আগের অর্থবছরের একই সময়ে রাজস্ব আয় হয়েছিল ৯৭ হাজার ৯৯৩ কোটি টাকা। অর্থাৎ গত অর্থবছরের তুলনায় প্রথম ৬ মাসে রাজস্ব আয় বেড়েছে ৮ হাজার ৫৫৮ কোটি টাকা।

চলতি অর্থবছরে সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট পাস  হয়েছে। এই বাজেট বাস্তবায়নে এনবিআরকে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকার রাজস্ব আদায় করতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, আগামী ৬ মাসে বাজেট বাস্তবায়নে এনবিআরকে আরও ২ লাখ ১৯ হাজার কোটি টাকা আদায় করতে হবে।