• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

রক্তে গ্লুকোজের মাত্রা জানতে নতুন ফিচার নিয়ে এলো ফিটবিট

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

এখন আমাদের দৈনন্দিন জীবনে নানা দিক থেকেই বেড়ে চলেছে অ্যাপ-নির্ভরতা। শুধু যে অ্যাপ মেসেজিংয়ের কাজে আসে তা নয়, একই সঙ্গে আমাদের স্বাস্থ্যেরও দেখভাল করে। ব্লাড প্রেশার মাপা বা হার্ট রেট মাপার নানা অ্যাপ গুগল প্লে স্টোর-এ পাওয়া যায়।

এবার সেই স্বাস্থ্যসংক্রান্ত দিক থেকেই আমেরিকার সংস্থা ফিটবিট সম্প্রতি তার অ্যাপের জন্য একটি নতুন ফিচার নিয়ে এলো। এক্ষেত্রে ফিটবিট অ্যাপে উপস্থিত এই নতুন ফিচারের সাহায্যে রক্তে গ্লুকোজের মাত্রা ট্র্যাক করতে পারবেন ব্যবহারকারীরা।

এক ব্লগ পোস্টে ফিটবিট-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহারকারীরা যাতে সহজে নিজেদের রক্তে গ্লুকোজের পরিমাণ জানতে করতে পারেন, গ্লুকোজের পরিবর্তনের বিষয়টি বুঝতে পারেন, সেই জন্যেই এই নতুন ফিচার আনা হয়েছে। ফিটবিট অ্যাপের সাহায্যে এ নিয়ে সময়ে সময়ে রিমাইন্ডারও দেয়া হবে।

তবে বাড়তি সুবিধা পাবেন ফিটবিট প্রিমিয়াম মেম্বাররা। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রক্তে গ্লুকোজের মাত্রার ওঠা-নামা ও সম্পূর্ণ গতিবিধির বিষয়ে যাবতীয় আপডেট পেয়ে যাবেন তারা। আর এই পুরো কাজটি সম্পন্ন হবে নতুন এই ফিচারের মাধ্যমে।

এক্ষেত্রে ম্যানুয়ালি রক্তে গ্লুকোজের মাত্রা মনিটর করা যাবে। সংস্থার তরফে জানানো হয়েছে, নতুন ফিচারের সাহায্যে নিজে থেকেই ব্লাড-গ্লুকোজ লেভেল ইনপুট করা যাবে কিংবা লাইফস্ক্যান সিস্টেম থেকে নিজেদের ওয়ান টাচ রিভিল অ্যাপ কানেক্ট করাতে পারেন ব্যবহারকারীরা। এর সাহায্যে তথ্যগুলো সরাসরি ইমপোর্ট হয়ে যাবে। আর জানা যাবে রক্তে গ্লুকোজের মাত্রা।

উল্লেখ্য ফিটবিট-এর তরফে স্পষ্ট জানানো হয়েছে, ব্যবহারকারীদের শুধুমাত্র তথ্য দেয়া ও ব্লাড-গ্লুকোজ লেভেল মনিটর করার জন্যই অ্যাপে এই নতুন ফিচার আনা হয়েছে।

এক্ষেত্রে এই ফিচারের উপরে চোখ বুজে বিশ্বাস করা চলবে না। কোনও গুরুতর সমস্যা দেখা দিলে ফিচারটির উপরে ভরসা না করে তড়িঘড়ি চিকিৎসকের পরামর্শ নিতে হবে। মাথায় রাখতে হবে, এটি শুধুমাত্র একটি মনিটরিং ফিচার; শারীরিক অসুস্থতা নির্ণয় করা বা তা দূর করার ক্ষেত্রে সংশ্লিষ্ট ফিচারের কোনো ভূমিকা নেই!