• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

যেসব পোস্ট করলে কঠোর ব্যবস্থা নেবে ফেসবুক-ইন্সটাগ্রাম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ জুলাই ২০২০  

সম্প্রতি নীতিমালা পরিবর্তন করেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক।  এবার লিঙ্গ পরিবর্তন নিয়ে যেকোন প্রকার পোস্ট নিষিদ্ধ করা হলো ফেসবুকে। এই সিদ্ধান্ত অনুযায়ী ফেসবুক এবং ইন্সটাগ্রামে কাউকে লিঙ্গ পরিবর্তন করতে উস্কানি দিয়ে কিংবা যৌনতা সংক্রান্ত হেনস্তা করে ফেসবুকে পোস্ট দেয়া যাবে না। সম্প্রতি নিজেদের পলিসিতে একাধিক বদল এনেছে ফেসবুক।

সম্প্রতি ‘কোর ইস্যুস ট্রাস্ট’ নামে ব্রিটেনের একটি ধর্মীয় গ্রুপের পক্ষ থেকে ‘গে কনভারসন থেরাপি’ বা যৌন রূপান্তরের বিষয়ে নানা পোস্ট করছিল ইনস্টাগ্রামে। ওই সমস্ত পোস্টই সরিয়ে দেওয়া হয়েছে বলে জানান ইনস্টাগ্রামের কর্মকর্তা তারা হপকিন্স। 
 
মূলত কী ধরনের লেখা বা খবর পোস্ট ফেসবুকে করা যাবে, কিংবা কী ধরনের ছবি পোস্ট করলে ইউজারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে, এমন অনেক বিষয়ই পলিসিতে উল্লেখ করা হয়েছে। সেখানেই নয়া সংযোজন গে কনভারশন থেরাপি বা যৌন রূপান্তরের বিষয়টি। সেখানে নতুন করে যুক্ত হবে,  সংযোজন গে কনভারশন থেরাপি বা যৌন রূপান্তরের বিষয়টি।

উল্লেখ্য, মার্কিন মুলুকের অন্তত ১৯টি রাজ্যে রূপান্তরকামী থেরাপিতে নিষেধাজ্ঞা রয়েছে। ইউরোপেও এর চল আছে। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে, জোর করে যৌন দৃ্ষ্টিভঙ্গি বদলে দেওয়ায় সেই ব্যক্তি কখনও চূড়ান্ত হতাশায় ভুগেছেন তো কখনও মাদকাসক্ত হয়ে পড়েছেন। এমনকী অল্প বয়সিদের মধ্যে আত্মহত্যার প্রবণতাও জন্মায়।

এ বিষয়ে ইনস্টাগ্রামের পক্ষ থেকে জানানো হয়, সংস্থা চায় না এই প্ল্যাটফর্মে কেউ কারো যৌন দৃষ্টিভঙ্গি অথবা পরিচিতি নিয়ে কোনো রকম আক্রমণের মুখে পড়ুক। কোনো ব্যবহারকারী যেন এ রকম কাজ করতে না পারে, সেজন্য নিয়মে পরিবর্তন এনে এ ব্যাপারে পোস্টের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।