• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

যে পাসওয়ার্ড ৫০০ বছরেও হ্যাক করা সম্ভব না!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

বলা হচ্ছে অক্ষর (ছোট+বড়), সংখ্যা ও প্রতীকের সমন্বয়ে তৈরি সংকেতই নিরাপদ পাসওয়ার্ড।

পাশাপাশি এও বলা হচ্ছে লম্বা একটি সাধারণ ইংরেজি বাক্যই পাসওয়ার্ড হিসেবে সবচেয়ে নিরাপদ হতে পারে এবং এটি মনে রাখাও সহজ।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইও লম্বা বাক্যের পক্ষে। কারণ কোনো পাসওয়ার্ডে যদি ১৫টির বেশি অক্ষর থাকে তাহলে হ্যাকারদের জন্য তা অনুমান করা কঠিন হয়ে দাঁড়ায়।

এমনকি যদি তারা যদি পাসওয়ার্ডের এনক্রিপশন কোডও পেয়ে যায় তাও বর্তমান কম্পিউটিং পাওয়ারে তা বের করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার।

অন্যদিকে, বর্তমান কম্পিউটিং পাওয়ার দিয়েই সনাতনী অক্ষর, সংখ্যা ও প্রতীকের অনেক পাসওয়ার্ডকে অল্প সময়ের মধ্যে বের করে ফেলা সম্ভব।

২০১৭ সালে আমেরিকান রিসার্চের প্রকাশিত একটি গবেষণাপত্রেও বলা হয় অক্ষর-সংখ্যা-প্রতীকের পাসওয়ার্ডের চেয়ে অনেক গুন বেশি শক্তিশালী বাক্য পাসওয়ার্ড, যা মনে রাখাও সহজ।

কতটা শক্তিশালী তা বুঝাতে এক্সকেসিডি একটি উদাহরণ দেয়। ধরা যাক, আপনার পাসওয়ার্ড Tr0ub4dor&3। এই পাসওয়ার্ডটি প্রতি সেকেন্ডে ১০০০ অনুমান করতে সক্ষম এমন একটি কম্পিউটারের পক্ষে তিন দিনে বের করে ফেলা সম্ভব। বলাই বাহুল্য, পাসওয়ার্ডটি মনে রাখাও বেশ কঠিন।

অপরদিকে ‘correct horse battery staple’ এই বাক্যাংশটিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করলে এটি হ্যাক করতে একই ক্ষমতাসম্পন্ন একটি কম্পিউটারের ৫৫০ বছর সময় লেগে যাবে। অপরদিকে এমন একটি বাক্যাংশ মনে রাখাও বেশ সহজ।