• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যায় শেতাঙ্গ পুলিশ কর্মকর্তা অভিযুক্ত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২১  

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় সাবেক এক শেতাঙ্গ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তার বিরুদ্ধে দ্বিতীয় ডিগ্রিতে বেআইনিভাবে হত্যার অভিযোগ আনা হয়েছে বলে প্রসিকিউটররা নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

দান্তে রাইট নামের এক কৃষ্ণাঙ্গকে হত্যার পর কিম পটার নামের ওই পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছিল। পরে তিনি ১ লাখ ডলার জরিমানা দিয়ে মুক্তি পান।

গত রোববার দুপুরে রাস্তায় ট্রাফিক আইন ভঙ্গ করায় পুলিশ কর্মকর্তারা দান্তে রাইটের গাড়ি থামান। ২০ বছর বয়সী ওই তরুণের গ্রেফতারি পরোয়ানা রয়েছে নিশ্চিত হলে তাকে গ্রেফতারের উদ্যোগ নেন কর্মকর্তারা।

কিন্তু গ্রেফতার এড়াতে গাড়ির ভেতর ঢুকে পড়েন দান্তে। তখন কিম পটার টেজারের (ইলেক্ট্রিক শক দেয়ার যন্ত্র) পরিবর্তে ‘ভুলক্রমে’ পিস্তল তুলে তাকে গুলি করে বসেন। তিনি বলছেন, এটি একটি দুর্ঘটনা।

এদিকে কিম পটারের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে দান্তে রাইটের পারিবারিক আইনজীবী বেন ক্রাম্প বলেন, ‌‌‌‌‌এই হত্যাকাণ্ড ইচ্ছাকৃত এবং অবৈধভাবে ক্ষমতার ব্যবহার।

এই হত্যাকাণ্ডের পর কিম পটার এবং পুলিশ প্রধান টিম গ্যানোন পদত্যাগ করেন। এদিকে, দান্তে রাইটের হত্যাকাণ্ডের ঘটনাকে কেন্দ্র করে ব্রুকলিন সেন্টারে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়েছে।

বুধবার রাতেও কারফিউ অমান্য করেই রাস্তায় নেমে আসেন শত শত বিক্ষোভকারী। তারা পুলিশের সদর দফতরের কাছে জড়ো হন। মিনেসোটার ব্যুরো অব ক্রিমিনাল অ্যাপ্রিহেনশন (বিসিএ) জানিয়েছে, কিম পটারকে বুধবার সকালে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে।

বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করা হবে। এই হত্যাকাণ্ডের কারণে তাকে ১০ বছরের কারাদণ্ড এবং ২০ হাজার ডলার জরিমানা গুনতে হবে।

গত বছর যুক্তরাষ্ট্রে তোলপাড় সৃষ্টি করা জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের স্থান থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরেই গুলি করা হয় দান্তেকে। এই ঘটনাও ব্যাপক তোলপাড় সৃষ্টি করেছে।