• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ম্যাচের আগে দশ দিন ওমানে কন্ডিশনিং ক্যাম্প জামালদের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

ভারতের বিপক্ষে ম্যাচের ঠিক এক মাস পর ওমান-পরীক্ষা বাংলাদেশের। আগামী ১৪ নভেম্বর ওমানে স্বাগতিকদের বিরুদ্ধে ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ারা। এটি হবে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশের চতুর্থ ম্যাচ।

মধ্যপ্রাচ্যের দেশটির বিরুদ্ধে ম্যাচের আগে কি পরিকল্পনা করেছেন কোচ জেমি ডে? ভারতের বিরুদ্ধে ম্যাচ শেষ হওয়ার পর এ ইংলিশ কোচ ছুটিতে গেছেন। ফিরবেন ৫ নভেম্বর। তবে যাওয়ার আগে জেমি ডে ওমান ম্যাচের আগে বাফুফের ন্যাশনাল টিমস কমিটিকে দিয়ে গেছেন এক গুচ্ছ পরিকল্পনা।

কি সে পরিকল্পনা? ইংল্যান্ড থেকে জেমি ডে জানিয়েছেন, ‘আমি ৪ নভেম্বর ইংল্যান্ড থেকে রওয়ানা দেবো। ওমানে সপ্তাহদেড়েক ক্যাম্প হবে। সেখানে একটি প্রস্তুতি ম্যাচও খেলবো। সম্ভবত ৯ মার্চ হবে প্রস্তুতি ম্যাচটি। তবে এখনো প্রতিপক্ষ ঠিক হয়নি।’

জেমি ডে প্রতিটি অ্যাওয়ে ম্যাচের আগেই সে দেশে আগেভাগে গিয়ে কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার পক্ষে। তাইতো গত ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলতে ১০ দিন আগে তাজিকিস্তান গিয়েছিল ফুটবল দল। ১০ অক্টোবর ঢাকায় কাতারের বিরুদ্ধে ম্যাচ খেলে পরের দিন সকালে কলকাতা দিয়েছিল ভারতের বিপক্ষে ম্যাচের চারদিন আগে।

জাতীয় ফুটবল দলের কোচ সত্যজিৎ দাস রুপু বলেছেন, ‘আমরা ওমানের বিরুদ্ধে ক্যাম্পটা সে দেশে গিয়েই শুরু করবো। সম্ভবত ৪ নভেম্বর ওমানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবো। পরিকল্পনা চূড়ান্ত করে কোচকে জানালে তিনি সেভাবে চলে আসবেন।’

দল ঢাকা ত্যাগের সময় হয়তো এক-দুইদিন এদিক সেদিক হতে পারে। তবে জামাল ভূঁইয়ারা যে ম্যাচের বেশ আগে ওমান গিয়ে সেখানকার আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে কন্ডিশনিং ক্যাম্প করবে তা নিশ্চিত।

ওমানেরও এটি হবে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের চতুর্থ ম্যাচ। আগের তিন ম্যাচে তারা দুটি জিতেছে ভারত ও আফগানিস্তানের বিরুদ্ধে এবং হেরেছে কাতারের কাছে। ৬ পয়েন্ট নিয়ে তারা টেবিলের দ্বিতীয় স্থানে।