• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

মুজিব বর্ষে অতি উৎসাহি না হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

 


মুজিব বর্ষ উদযাপন নিয়ে অতি উৎসাহি হয়ে বাড়াবাড়ি কিছু না করার জন্য নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সেই সঙ্গে মুজিব বর্ষে গৃহহীনদের গৃহ দেওয়ার বিষয়টি প্রধান্য দেওয়ার নির্দেশও দেন তিনি।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশ দিয়েছেন। জাতীয় সংসদ ভবনে সরকারি দলের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে আওয়ামী লীগের কয়েক জন নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, মুজিব বর্ষ উদযাপনে এমন কিছু করা যাবে না সেটা বাড়াবাড়ি হয়। ৭৫'এ বঙ্গবন্ধু হত্যার পর কি ধরণের পরিস্থিতি তৈরি হয়েছিল সেটা আমাদের মনে রাখতে হবে। অতি উৎসাহি হয়ে কিছু করার দরকার নেই। মুজিব বর্ষ উপলক্ষে সেইসব কর্মসূচি নিতে হবে যেসব কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধু সম্মানিত হন।

এ সসয় তিনি টিআর এর টাকায় বঙ্গবন্ধুর কোনো মোড়াল না করা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের নীতিমালা অনুযায়ি মোড়াল তৈরি করার কথা বলেন। এক্ষেত্রে ট্রাস্টের অনুমোদন ছাড়া যত্রযত্র কোনো মোড়াল তৈরি করা যাবে না বলেও জানান তিনি।

সূত্র আরও জানায়, সভায় প্রধানমন্ত্রী মুজিব বর্ষে গৃহহীনদের ঘর-বাড়ি করে দেওয়ার উপর গুরুত্ব দিয়ে এ ব্যাপারে এমপিদের কার্যকর উদ্যোগ নেওয়ার নির্দেশ দেন। তিনি বলেন, মুজিব বর্ষে যেন কেউ গৃহহীন না থাকে এ ব্যাপারে উদ্যোগ নিতে হবে। যাদের ঘর-বাড়ি নেই তাদের ঘর-বাড়ি তৈরি করে দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, মুজিব বর্ষে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি সুস্থ থাকলে আসবেন। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভুটানের রাজাকে আমন্ত্রণ জানানো হয়েছে, তারা আসবেন। মুজিব বর্ষ উপলক্ষে স্মারক ডাক টিকিট প্রকাশ করা হবে। এই ডাক টিকিট যাতে বিশ্বের প্রতিটি দেশের সংসদের স্পিকারদের কাছে পৌঁছানো যায় সে ব্যবস্থা করতে হবে।

এছাড়া মুজিব বর্ষ উপলক্ষে জাতীয় সংদের বিশেষ অধিবেশন হবে বলেও জানা গেছে। এই অধিবেশনে এমপিদের মধ্যে যারা বক্তব্য দেবেন তাদেরকে আগে থেকে স্পিকারকে অবহিত করা এবং প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ১৯ মার্চ সংসদ ভবন চত্বরে অনুষ্ঠিত হবে শিশু মেলা। সেখানে সব সংসদ সদস্য যেন উপস্থিত থাকেন সে বিষয়েও তিনি নির্দেশ দিয়েছেন।

সভায় প্রধানমন্ত্রী সংসদের অধিবেশনে সদস্যদের উপস্থিতির উপর গুরুত্ব দিয়েছেন। এ সময় তিনি এমপিদের প্রতি অসন্তোষ প্রকাশ করে বলেন, সংসদ অধিবেশনে এমপিদের নিয়মিত আসতে হবে। আমি তো নিয়মিত উপস্থিত থাকি। সংসদ চলাকালে মন্ত্রীদের বাইরের কর্মসূচি যত পরিহার করা যায় করতে হবে। আমার পেছনের এবং আশপাশে যারা বসেন তারা যদি সংসদে নিয়মিত উপস্থিত থাকতে না পারেন তাহলে তাদের আসনগুলো খালি দেখা যায়। তাতে বাইরে মেসেজ যায় সংসদ সদস্যরা সংসদের প্রতি ততটা আগ্রহী নন।

সংসদ সদস্যরা যদি নিয়মিত আসতে না পারেন তাহলে তাদের আসনগুলো দুরবর্তি কোনো জায়গায় দেওয়া যায়, সে ব্যাপারে চিন্তা ভাবনা করার জন্যও এসময় প্রধানমন্ত্রী চীফ হুইপকে পরামর্শ দেন।