• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মিনা কার্টুন এবার মোবাইল গেমে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২০  

এবার সমাজ পরিবর্তনে ভূমিকা রাখছে মোবাইল গেম। আর দক্ষিণ এশিয়ার বাকি ছয়টি দেশেও এ কাজ করবে বাংলাদেশি তরুণরা। নব্বইয়ের দশকের জনপ্রিয় কার্টুন সিরিজ মিনাকে থ্রিডি গেমে রূপান্তরের মাধ্যমে এমনভাবে সাজানো হয়েছে যেখানে চরিত্রের সঙ্গে মিশে গিয়ে খেলতে পারবেন গেমাররা। ফলে নিজেকে মিনার মতো সক্রিয় সমাজকর্মীর ভূমিকায় দেখবেন গেমার। শুধু তাই নয়, এই গেমটির মাধ্যমে নারী শিক্ষা, নারী অধিকার এবং নাগরিক সেবা নিশ্চিতে বাংলাদেশের নেওয়া উদ্যোগ ইউনিসেফের মাধ্যমে পৌঁছে যাবে দক্ষিণ এশিয়ায়।

পুকুরে বড়শি দিয়ে মাছ ধরা। দুষ্টু দিপুকে শায়েস্তা কিংবা মিঠুর সঙ্গে খেলা করা-রাজুর পরিবর্তে সবই করছে আপনার ছোট্ট সোনামনি। একবার ভাবুন তো কেমন হবে বিষয়টি। ইউনিসেফের অর্থায়নে নির্মিত মিনা গেমে এই সুযোগ পাবে গেমাররা। গর্ভকালীন মায়ের সেবা, কিংবা স্বাস্থ্য আপাকে আনতে মিনার ভূমিকায় আবিষ্কার করতে পারবে নিজেকে।

প্রসবকালীন সময়ে জাতীয় জরুরি সেবা ট্রিপল নাইনে ফোন করা-সবকিছুই ঘটছে চোখের সামনে। খেলার ছলে পাবেন স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের ধারণা। পরিবারের বয়োজ্যেষ্ঠদের প্রতি ছোটদের দায়িত্বও। উদ্যোক্তারা বলছেন, ইউনিসেফ সঙ্গে থাকায় সার্কভুক্ত সব দেশের কথা মাথায় রেখেই গেমটি তৈরি করা হয়েছে। ভিন্ন ভাষার সমস্যা সমাধানে কথোপকথনের পরিবর্তে ব্যবহার করা হয়েছে প্রতীকী ভাষা।

বর্তমানে প্রতিষ্ঠানটি প্রায় ২০টি গেমের মধ্যে ট্যাপ ট্যাপ অ্যান্টস সারা বিশ্বে প্লে স্টোর থেকে দেড় কোটি বার ডাউনলোড করা হয়েছে। আয়ের উৎস বিজ্ঞাপন, গেম এবং গেমস কম্পোনেন্ট বিক্রি। ২০০৯ সালে গেম নিয়ে কাজ শুরু করা ৩৮ বছর বয়সী এই উদ্যোক্তার প্রতিষ্ঠানে এখনই কাজ করছেন ৫০ জন তরুণ-তরুণী।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠাতা এরশাদুল হক বলেন, কীভাবে গেলগুলো সাজালে ব্যবহারকারী বেশি বেশি গেমগুলো নামাবে তা নিয়েও আমরা কাজ করছি। আর এদের দক্ষতা উন্নয়নে বড় পরিসরে উদ্যোগ নেওয়ার কথা বলছে সরকার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা মোবাইলের গেমের প্রজেক্ট বানিয়েছি। আমরা প্রায় ৪০ বিশ্ববিদ্যালয়ে ল্যাবও স্থাপন করেছি। জনপ্রিয় ওয়েবসাইট গেমিংস্কান-এর তথ্যমতে বর্তমানে বিশ্বে গেমিংয়ের বাজার দেড়শ’ বিলিয়ন ডলারের বেশি।