• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মাস্কের ভুল ব্যবহারই গলা ব্যথার কারণ!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

এই মহামারিকালে সুস্থ থাকার প্রথম শর্ত হলো মাস্ক ব্যবহার করা। বাতাসে যে জীবাণু থাকে মাস্ক ব্যবহার করলে তা আমাদের শরীরে প্রবেশ করতে পারে না। অনেক গবেষণায় দাবি করা হয়েছে মাস্ক পরলে সংক্রমণের ঝুঁকি শতকরা ৫০ ভাগ কমে যায়। 

এজন্যই বর্তমান পরিস্থিতি বিবেচনায় বাড়ির বাইরে বের হলেই মাস্ক পরার উপর কড়াকড়ি নির্দেশ আরোপ করা হয়েছে। বেশিরভাগ মানুষ মাস্ক পরে অস্বস্তিতে ভোগে। স্কিনের সমস্যা, গ্লাস ঘোলা যাওয়া এইটা খুব স্বাভাবিক হয়ে দাড়িয়েছে এখন। 

তবে মাস্ক পরার নতুন আরেকটি সমস্যা যোগ হয়েছে তা হলো গলা ব্যথা। মাস্ক অনেকক্ষণ পরে থাকার গলা ব্যথা হয় এই অভিযোগ এখন অনেক মানুষের। কেন মাস্ক পরলে গলা ব্যথা হয় এর পিছনে অনেক কারণ রয়েছে- 

নোংরা মাস্ক ব্যবহার

নিয়মিত মাস্ক পরিষ্কারন রাখা জরুরি। ধুলা, ময়লা গলা ব্যথার কারণ হতে পারে। দীর্ঘ সময় মাস্ক পরে থাকায় ক্ষুদ্র কণাগুলো গলাতে প্রবেশ করে গলা ব্যথা সৃষ্টি করে। এক্ষেত্রে যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের ঝুঁকি বেশি।

জোরে কথা বলার কারণে

মাস্ক পরলে মানুষ সাধারণভাবে স্বাভাবিকের চেয়ে জোরে কথা বলে। তার সামনের মানুষের সুবিধার্থে মানুষ এমনটা করে। এতে করে গলায় প্রদাহ সৃষ্টি হয় এবং এক পর্যায়ে গলা ব্যথা হয়।

প্রতিরোধে করণীয়

গলা ব্যথার এই সমস্যা দূর করতে হাত ধোঁয়ার পাশাপাশি মাস্কও ধুতে হবে। প্রতিবার ব্যবহারের পর গরম পানি এবং সাবান দিয়ে মাস্ক পরিষ্কার করতে হবে। ধোয়ার পর ভালোভাবে রোদে শুকাতে হবে। 

এজন্য সঙ্গে কম করে হলেও দু’টি মাস্ক রাখতে হবে যেনো একটা ভেজা থাকলে আরেকটা ব্যবহার করা যায়। সেই সাথে মাস্ক পরা অবস্থায় মাস্কে হাত দেওয়ার আগে হাত ভালোভাবে স্যানিটাইজ করে নিতে হবে।