• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

মাস্ক কেলেঙ্কারি : সাতজনের বিরুদ্ধে দুদকের মামলা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

চিকিৎসক-নার্সদের নকল এন-৯৫ মাস্ক সরবরাহের অভিযোগে কেন্দ্রীয় ওষুধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তা ও জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দুদক প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ নূরুল হুদা বাদী হয়ে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এ মামলাটি করেন।

মামলার আসামিরা হলেন- সিএমএসডি উপ-পরিচালক ডা. মো. জাকির হোসেন খান (বর্তমানে কক্সবাজার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক), সিএমএসডির সহকারী পরিচালক (স্টোরেজ অ্যান্ড ডিস্ট্রিবিউশন) ডা. মো. শাহজাহান সরকার (বর্তমানে সহকারী পরিচালক (এসঅ্যান্ডডি), সিএমএসডির চিফ কো-অর্ডিনেটর ও ডেস্ক অফিসার ডা. মোহাম্মদ জিয়াউল হক (বর্তমানে স্বাস্থ্য অধিদফতরে সংযুক্ত), সিএমএসডির ডেস্ক অফিসার (ডেস্ক-৮) ও অতিরিক্ত দায়িত্ব (স্টোর) ডা. সাব্বির আহমেদ (বর্তমানে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার), সিএমএসডির স্টোর অফিসার (ভারপ্রাপ্ত) মো. কবির আহম্মেদ (বর্তমানে পিআরএল ভোগরত), সিএমএসডির সিনিয়র স্টোরকিপার মোহাম্মদ ইউসুফ ফকির ও জেএমআই’র চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে নিজেরা লাভবান হয়ে ও অন্যকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে প্রকৃত এন-৯৫ মাস্কের পরিবর্তে ২০ হাজার ৬১০ পিস নকল এন-৯৫ মাস্ক (মাস্কের গায়ে কোম্পানির নাম, মাস্কের নাম বা অন্য কোনো লেখা/ছবি মুদ্রণবিহীন) সিএমএসডিতে সরবরাহ করে। পরবর্তীতে সিএমএসডি এসব নকল মাস্ক গ্রহণ করে ১০টি প্রতিষ্ঠানে বিতরণ করে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা তৎসহ দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এতে আরও বলা হয়, সিএমএসডির নিয়মানুযায়ী সার্ভে কমিটির মাধ্যমে যাচাই করে পণ্য গ্রহণ করার কথা থাকলেও, এ কমিটির মাধ্যমে যাচাই না করেই আসামিরা পরস্পর যোগসাজশে এসব নকল এন-৯৫ মাস্ক গ্রহণ করেন। সেই সঙ্গে একই দিনে অসৎ উদ্দেশ্যে নকল মাস্কগুলো ১০টি প্রতিষ্ঠানে বিতরণ করে স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যদের মৃত্যুর ঝুঁকির মধ্যে ঠেলে দেন।

এদিকে মঙ্গলবার সেগুনবাগিচা এলাকা থেকে দুদক পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে একটি বিশেষ টিম জেএমআই চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাককে গ্রেফতার করে। তাকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।