• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

মার্কেটে গিয়ে ঈদের কেনাকাটায় সাবধান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ মে ২০২১  

কিছুদিন পরেই মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। ঈদ মানেই আনন্দ, নতুন জামাকাপড়, বাহারি খাবার ইত্যাদি। টানা এক মাস অনাহারে থেকে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সিয়াম পালন করেন মুসলিমরা। অবশেষে এই কষ্টের পর ঘরে ঘরে ঈদের উৎসবে মেতে ওঠেন সবাই।  

দেখা যায়, প্রতিবছর এই ঈদকে কেন্দ্র করে দেশের বিপনিকেন্দ্রগুলোতে মানুষের কেনাকাটার ধুম পড়ে। প্রত্যেকের যার যার সাধ্যের মধ্যে ঈদকে রাঙিয়ে তুলতে চান। কিন্তু করোনা ভাইরাসের প্রতিকূল বাস্তবতায় গতবারের মতো এবারও ঈদ এসেছে ভিন্ন রূপে। চারপাশে থমথমে আহব। উদ্বেগ, উৎকণ্ঠা আর দুশ্চিন্তা মানুষের মনে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা।

তাই বলে তো ঈদের আনন্দকে একেবারে মাটি করা যায় না। যেহেতু ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ। আর সেই খুশি আর আনন্দের বড় অনুষঙ্গ নতুন পোশাক। ঈদের দিন গায়ে নতুন পোশাক না থাকলে কি চলে! তবে করোনার এই সংক্রমণের কালে ঈদের কেনাকাটায় অবশ্যই সাবধান থাকতে হবে।

এ বিষয়ে কিছু টিপস তুলে ধরা হলো যা আপনাদের এই কঠিন পরিস্থিতে সতর্ক থাকতে সহায়তা করবে-

>> শপিং সেন্টারে যাওয়ার আগে স্বাস্থ্যবিধি অনুসরণ করুন।

>> যতটা সম্ভব কম সময়ে কেনাকাটা শেষ করুন।

>> সবাই মিলে শপিংয়ে যাওয়ার দরকার নেই।

>> ভালো করে খেয়াল করুন, আপনি যে দোকানে কেনাকাটা করতে চাইছেন সেখানে বিক্রেতারা হ্যান্ডগ্লাভস, মাস্ক পড়েছেন কিনা।

>> জনসমাগম এড়াতে দিনের শুরুতেই যা কেনার কিনে নিয়ে আসুন। কারণ সকাল সকাল মানুষের ভিড়টা একটু কম থাকে।

>> অনেক সময় আমরা পছন্দের পোশাকটি কতটা মানানসই হবে সেটা ট্রায়াল করি। কিন্তু করোনাকালীন ট্রায়াল না করাই ভালো। কারণ এই পোশাকটিতে আরও অনেক ক্রেতার হাতের স্পর্শ লেগে থাকতে পারে।

>> সম্ভব হলে নতুন কাপড় বাসায় এনে ধুয়ে ইস্ত্রি করে নিন। তাতে স্বাস্থ্যঝুঁকি কম থাকবে।