• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মানবতাবিরোধী অপরাধ: পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত আটক, অপহরণ, নির্যাতন ও হত্যার অভিযোগে করা মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালীর কোম্পানিগঞ্জ ও কবিরহাট থানার বিভিন্ন এলাকার চারজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বুধবার (১২ আগস্ট) দুপুরে ধানমন্ডিতে তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিবেদন চূড়ান্তের কথা জানান সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান ও জ্যেষ্ঠ কর্মকর্তা এম সানাউল হক। এটি তদন্ত সংস্থার ৭৮তম প্রতিবেদন।

তবে সব আসামি পলাতক থাকায় তাদের নাম ও পরিচয় প্রকাশ করেনি তদন্ত সংস্থা। পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হলে তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশনে জমা দেয়া হবে। মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) মো. শাহজাহান কবির।

মামলায় আইওসহ ২৮ জন সাক্ষীর জবানবন্দিসহ চারটি ভলিউমে মোট ১১৪ পৃষ্ঠায় তদন্ত প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।

এর আগে মামলা-তদন্তের সারসংক্ষেপ তুলে ধরে জ্যেষ্ঠ কর্মকর্তা এম. সানাউল হক সাংবাদিকদের বলেন, এ চার আসামির বিরুদ্ধে ২০১৭ সালের ১২ নভেম্বর তদন্ত শুরু হয়। দুই বছর ৯ মাসে বুধবার (১২ আগস্ট) তদন্ত শেষ করা হয়।