• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

ইতিহাসের এই দিনে

মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  


ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৭ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার। ০২ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ। ১৭ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৪৬- সাপ্তাহিক দর্পণ প্রকাশ।
১৯০৫- বঙ্গভঙ্গের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেন ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি।
১৯১৪- গ্রিস ও এশিয়া মাইনরে ভয়াবহ ভূমিকম্পে তিন হাজারেরও বেশি লোকের প্রাণহানি।
১৯৩৬- ইরান ও তুরস্কের মধ্যে শান্তি চুক্তি।
১৯৮৮- সিউলে ১৬০ দেশের অংশগ্রহণে ২৪তম অলিম্পিক গেমসের উদ্বোধন।

জন্ম
১৫৭৭- ইতালির চিত্রশিল্পী ক্রিস্টফানো আলরি।
১৮১৭- ভারতের রাজনীতি-শিক্ষাবিদ স্যার সৈয়দ আহমদ খান বাহাদুর।
১৯০০- আমেরিকান অভিনেত্রী ও গায়িকা জাঁ আর্থার।
১৯১৫- মার্কিন নাট্যকার, প্রবন্ধকার ও লেখক আর্থার মিলার। নিউইর্য়কে জন্ম নেওয়া মিলারের বাবা ছিলেন ব্যবসায়ী আর মায়ের ছিল পোশাক তৈরির কারখানা। ছাত্রজীবনেই নাটক লিখে বেশ কয়েকটি পুরস্কার পান তিনি। পরে বেতার নাটক লেখা শুরু করেন। অল্ মাই সন্‌স্ (১৯৪৭) এবং ডেথ্ অব এ সেল্‌স্‌ম্যান (১৯৪৯) লেখার জন্য তিনি নিউইয়র্কের নাটক সমালোচনা সমিতির পুরস্কার লাভ করেন। শেষোক্ত বইটির জন্য তিনি পুলিৎজার পুরস্কারও লাভ করেন। এ নাটকটি চারিদিকে দারুণ সাড়া ফেলে নাটকটি। ‘ডেথ্ অব এ সেল্‌স্‌ম্যান’ নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র এবং টিভি সিরিজও। তার রাজনৈতিক নাটক ‘ক্রুসিবল’ বেশ আলোচনা তৈরি করেছিল। এটি নিয়ে নির্মিত হয় সিনেমাও, যার চিত্রনাট্য লিখে মিলার অস্কার পুরস্কারের জন্য মনোনয়নও পেয়েছিলেন। রচনায় মানবতাবাদী বিষয় তুলে ধরা এ নাট্যকার এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমার নাটকগুলো আসলে আমার আত্মজীবনী।’
১৯২০- স্প্যানিশ সাংবাদিক ও লেখক মিগুয়েল ডেলিবেস।
১৯৬৫- শ্রীলঙ্কান ক্রিকেটার অরবিন্দ ডি সিলভা।
১৯৭০- ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলে।
১৯৮০- পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ হাফিজ।

মৃত্যু
১৫৮৬- ইংরেজ সভাসদ ও কবি ফিলিপ সিডনি।
১৮৩৭- অস্ট্রিয়ান পিয়ানোবাদক ও সুরকার জহান নেপমুক হুমেল।
১৮৪৯- পোলিশ পিয়ানোবাদক ও সুরকার ফ্রেদেরিক ফ্রান্সিস শোপাঁ।
১৮৮৯- রুশ সাহিত্যিক নিকোলাই চেরনিশেভস্কি।
১৯৩৪- নোবেলজয়ী স্প্যানিশ জীববিজ্ঞানী শান্তিয়াগো রামন হাই কাজাল।
২০১২- আমেরিকান ইতিহাসবিদ ও লেখক হেনরি ফ্রিডলাডের।