• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

মহামারি ফিরছে চীনে, গণহারে টেস্ট শুরু

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ জুন ২০২০  

করোনাভাইরাস মহামারির প্রথম ধাক্কা সামাল দিলেও গত কয়েকদিনে চীনে আবারও বাড়তে শুরু করেছে সংক্রমণের হার। দ্বিতীয় পর্যায়ে অন্তত টানা তিনদিন নতুন রোগী শনাক্তের রেকর্ড গড়েছে দেশটি। গত ২৪ ঘণ্টায় সেখানে আরও অন্তত ৪৯ জনের শরীরে পাওয়া গেছে প্রাণঘাতী এই ভাইরাস।

সোমবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, নতুন শনাক্ত রোগীদের মধ্যে ৩৬ জনই দেশটির রাজধানী বেইজিংয়ের। একটি পাইকারি খাদ্যপণ্যের বাজার থেকে শহরটিতে করোনা ছড়ানো শুরু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

শুধু বেইজিং নয়, সংক্রমণ ছড়াতে শুরু করেছে এর বাইরেও। করোনার উৎস হুবেই প্রদেশেই গত ২৪ ঘণ্টায় অন্তত তিনজন নতুন রোগী শনাক্ত হয়েছে। গত কয়েক মাসে চীনে নতুন রোগীদের মধ্যে বেশিরভাগই বহিরাগত। গত ২৪ ঘণ্টায়ও এমন রোগী শনাক্ত হয়েছে অন্তত ১০ জন।

দেশটিতে বর্তমানে ১৭৭ জন করোনা রোগী রয়েছেন, যা গত মে মাসের শুরু থেকে সর্বোচ্চ। এছাড়া নতুন করে ১৮ জন উপসর্গহীন রোগীও পাওয়া গেছে। যদিও চীন উপসর্গহীনদের করোনা আক্রান্তদের তালিকায় অন্তর্ভুক্ত করছে না।

এদিকে, নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় শিনফাদি ফুড মার্কেটের প্রত্যেক কর্মী এবং আশপাশের এলাকার বাসিন্দাদের সবার নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েয়ে, তারা ওই এলাকায় অন্তত ৪৬ হাজার নমুনা পরীক্ষার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। ইতোমধ্যেই ১০ হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়ে গেছে।

জানা গেছে, প্রায় দুই মাস পর কিছুদিন আগে হঠাৎ করেই বেইজিংয়ে করোনার প্রকোপ বাড়তে শুরু করেছে। সংক্রমণ বৃদ্ধির কারণে ইতোমধ্যেই সেখানকার দু’টি প্রধান পাইকারি পণ্যের বাজার লকডাউন করে দেয়া হয়েছে। অন্তত ১১টি এলাকার বাসিন্দাদের জন্য জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

বাজার দু’টির কাছে মোতায়েন করা হয়েছে শত শত পুলিশ সদস্য। নিকটবর্তী অন্তত নয়টি স্কুল ও কিন্ডারগার্টেন বন্ধের সময়সীমা বাড়ানো হয়েছে। নিষিদ্ধ করা হযেছে সব ধরনের খেলাধুলা আয়োজন, সিনেমা হল ও জনসমাবেশ।