• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ব্লাড টেস্টেই জানতে পারবেন আগামী ১০ বছরে আপনি মারা যাবেন কিনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ আগস্ট ২০১৯  

জার্মানির বিজ্ঞানীরা সম্প্রতি এক ধরনের ব্লাড টেস্ট তৈরি করেছেন যার মাধ্যমে আগামী ১০ বছরে আপনার মারা যাওয়ার সম্ভাবনা জানা যেতে পারে। তারা ৪৪ হাজার লোকের ওপর পরীক্ষা চালিয়ে জানতে পেরেছেন, রক্তে ১৪ টি বায়োমার্কার বা জৈবসূচক মৃত্যুর ঝুঁকিকে প্রভাবিত করে। বায়োমার্কারগুলি অনাক্রম্যতা এবং গ্লুকোজ নিয়ন্ত্রণ থেকে শুরু করে চর্বি এবং প্রদাহ সম্পর্কিত সমস্ত কিছুর সাথে যুক্ত।

বায়োমার্কার নিয়ে একটি পরীক্ষায় দেখা গেছে, আগামী দু' থেকে ১৬ বছরের মধ্যে কেউ মারা যাবেন কিনা তা ভবিষ্যদ্বাণী করার বিষয়ে ৮৩ শতাংশ সঠিক ছিল। তবে পদ্ধতিটি এখনও প্রচলিত রক্ত ​​পরীক্ষায় প্রয়োগ করা হয়নি; যেমনটা কোনও রোগীর সংক্রমণ রয়েছে কিনা তা যাচাই করতে ব্যবহৃত হতো।

বিজ্ঞানীরা আশা করছেন, ওই পরীক্ষার ফলাফলগুলো আগামীতে রোগীর চিকিত্সা সংক্রান্ত ব্লাড টেষ্টে ব্যবহার করা যেতে পারে। বিশেষজ্ঞরা এই সমীক্ষাকে একটি 'উত্তেজনাপূর্ণ পদক্ষেপ' বলে অভিহিত করেছেন। তবে 'বাস্তব ক্ষেত্রে' কোনও এই পদ্ধতি ব্যবহারের আগে আরও অনেক গবেষণা করা দরকার।

চিকিত্সকরা সাধারণত রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রার মতো কারণের ভিত্তিতে কোনও ব্যক্তি আগামী বছরের মধ্যে মারা যাবেন কিনা তা ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হন। গবেষকদের ওই দলটি নেচার কমিউনিকেশনস জার্নালে লিখেছেন যে, পরবর্তী পাঁচ থেকে দশ বছরের মধ্যে একজনের মৃত্যুর ঝুঁকির পরিমাণ নির্ধারণ করা আরও 'জটিল'।

ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের গবেষকরা কয়েক হাজার প্রাপ্তবয়স্ক ব্যক্তির রক্ত ​​বিশ্লেষণ করেছেন। ওই পরীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের বয়স ছিল ১৮ থেকে ১০৯ বছর।

অংশগ্রহণকারীদের সবাই ইউরোপীয় বংশোদ্ভূত ছিলেন। তাদের ওপর ১২ টি গবেষণা বা 'কোহোর্টস' করা হয়েছিল। ওই গবেষণার ফলোআপ পিরিয়ড ছিল ১৬ বছর পর্যন্ত। এই সময়ের অংশগ্রহণকারীদের মধ্যে ৫৫১২ জন মারা যান।

গবেষক দলটি অংশগ্রহণকারীদের রক্তের নমুনাগুলির মধ্যে যারা বেশি দিন বেঁচে থাকেন তাদের তুলনায় বেশি 'বিপাক বায়োমার্কার' দেখতে পেয়েছিলেন। তারা ১৪ টি বায়োমার্কার সনাক্ত করেছিলেন যা সকল বয়সী পুরুষ এবং নারীর মধ্যে পাওয়া গেছে। এই বায়োমার্কারগুলিকে একটি পরীক্ষায় সম্মিলন ঘটানো হয়েছিল।

গবেষকরা এর কার্যকারিতা মূল্যায়ন করতে প্রথমে অংশগ্রহণকারীদের 'প্রচলিত কারণসমূহের' ভিত্তিতে মৃত্যুর ঝুঁকি নিরূপন করেছিলেন। এর মধ্যে ছিল বিএমআই, রক্তচাপ, কোলেস্টেরল, অ্যালকোহল গ্রহণ এবং ধূমপানের পাশাপাশি ক্যান্সার বা হৃদরোগ নিরূপনের বিষয়গুলো। এরপর গবেষকদের দলটি নতুন রক্ত ​​পরীক্ষায় বায়োমার্কারগুলো অনুসারে অংশগ্রহনকারীদের মৃত্যুর ঝুঁকি নিরূপন করেন।

স্কোরগুলি ছিল মাইনাস টু থেকে থ্রি পর্যন্ত। প্রতি এক পয়েন্ট বৃদ্ধিতে দ্রুত মৃত্যুর ঝুঁকির সাথে প্রায় তিন গুণ বেশি সংশ্লিষ্ট ছিল। দুই থেকে ১৬ বছরের ফলোআপ করা হয়েছিল। এই পরীক্ষায় ৮৩ শতাংশ নির্ভুলতার সাথে অংশগ্রহণকারীদের মৃত্যুর ঝুঁকি নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল। এটি 'প্রচলিত রিস্ক ফ্যাক্টর পরীক্ষার' চেয়ে উচ্চতর ছিল যা ৭৯ শতাংশ পর্যন্ত নির্ভুল ছিল।

ওপেন ইউনিভার্সিটির ফলিত পরিসংখ্যানের ইমেরিটাস অধ্যাপক কেভিন ম্যাককনওয়ে বলেছেন, এটি গবেষণার একটি নিখাদ এবং আকর্ষণীয় অংশ। তবে মৃত্যুর ঝুঁকি পূর্বাভাস দেওয়ার জন্য বিদ্যমান পদ্ধতির বাইরে এটা যায় না। তিনি বলেন, ক্লিনিকাল কাজের ক্ষেত্রে এই ফলাফলগুলি সরাসরি ব্যবহার করা যাবে না। এর একটি কারণ হলো সংশ্লিষ্ট 'বায়ো ইন্ডিকেটর'গুলো একই স্কেলে মাপা হয়নি।

এদিকে, ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ডিমেনসিয়া রিসার্চ ইনস্টিটিউটের গবেষক আমানদা হেসলেগ্রাভ বলছেন, আমাদের স্বাস্থ্য এবং শরীরে রোগে কী ঘটছে সে সম্পর্কে বায়োমারকারস গুরুত্বপূর্ণ ধারণা দিয়ে থাকে।