• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

বোনের লাশ দাফনেও পাচ্ছি না কাউকে,ফেসবুক লাইভে আহাজারি (ভিডিও)

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

‘আমার বোন তার বিছানায় মরে পড়ে আছে। তার লাশ দাফন করার মতোও কাউকে পাচ্ছি না। আমাদেরকে নোংরা আবর্জনার চেয়েও বাজে জিনিস হিসেবে গণ্য করা হচ্ছে। এবং আমাদের সঙ্গে নির্মম আচরণ করা হচ্ছে।’

ইতালিতে করোনাভাইরাসে মৃত্যুর শিকার এক নারীর ভাই ফেসবুক লাইভে এসে এভাবেই আহাজারি করেছেন।

তার বোন করোনাভাইরাসে মারা যাওয়ার পর লুকা ফ্রাঞ্জেসে নামের ওই যুবক প্রথমে ভাবতেই পারেননি যে তাদের এমন বাজে পরিস্থিতিতে পড়তে হতে পারে। কিন্তু এরপর প্রায় ৩৬ ঘণ্টা ধরে ওই ইতালিয়ান অভিনেতা এবং মার্শাল আর্ট প্রশিক্ষক তার বোনের মৃতদেহের সঙ্গে আটকা পড়ে থাকেন। কেননা তাকে দাফন করার মতো কাউকেই পাচ্ছিলেন না তিনি। না কোনো প্রতিষ্ঠান না কোনো ব্যক্তি।

লুকা ফেসবুকে এসে কাঁদতে কাঁদতে বলেন, ‘আমার বোন তার বিছানায় মরে পড়ে আছে। আমি জানি না কী করতে হবে। আমি আমার বোনকে তার প্রাপ্য সম্মান দিতে পারছি না। সব প্রতিষ্ঠান আমাদেরকে ত্যাগ করেছে। আমি প্রত্যেকের সঙ্গে যোগাযোগ করেছি। কিন্তু কেউ আমাকে কোনো সদুত্তর দিতে পারেনি।’

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তেরেসা ফ্রাঞ্জেসা নামের ওই নারী মৃগীরোগে আক্রান্ত ছিলেন। তবে গত সপ্তাহ পর্যন্ত তিনি সুস্থ ছিলেন। এরপরই তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দেয়। গত শনিবার সন্ধ্যায় ইতালির তৃতীয় বৃহত্তম শহর নেপলসে নিজ বাড়িতে মারা যান তিনি। শহরটি ইতালির দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় শহরও বটে। লুকা জানান, তার বোনের করোনা টেস্ট করা হয়েছে মৃত্যুর পর!

গতকাল রাতে ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ্পে কোঁতে এক সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি দেন, করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় সরকারের গৃহীত পদক্ষেপগুলো হয়তো একটু কঠোর মনে হতে পারে। কিন্তু ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে এই পদক্ষেপগুলো খুবই জরুরি। আর নয়তো ইতালির স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়বে।

করোনাভাইরাসে মৃত্যুর দিক দিয়ে চীনের পরেই ইতালির অবস্থান। দেশটিতে ১ হাজার ১৬ জনের মৃত্যু হয়েছে করোনায়। আর আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে।

এমন পরিস্থিতিতে ভাইরাসের আরো ছড়িয়ে পড়া ঠেকাতে দেশটিতে কঠোর কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যে কারণে লাশ দাফনকারী সংস্থাগুলোও করোনায় আক্রান্তদের লাশ সংগ্রহ করতে চাইছে না।

তেরেসা ইতালির প্রথম ব্যক্তি যিনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর ঘরেই মারা গেছেন। মৃত্যুর পর তার করোনা পরীক্ষা করা হয়।

লুকার অভিযোগের এই ভিডিও ফেসবুকে পোস্ট করার পরপরই ছড়িয়ে পড়ে।

তবে শুধু লুকা এবং তার বোনই নয়, আরো অনেকেই এমন পরিস্থিতির শিকার হচ্ছেন বলে জানিয়েছে ইতালির বেশ কয়েকটি স্থানীয় সংবাদ মাধ্যম।