• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

বেগম জিয়ার মুক্তিতে আন্তর্জাতিক লবিংয়ে বিএনপি,অর্থ সংকটে দল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

রাজনৈতিক ব্যর্থতা ও আন্দোলন বিমুখতার দায় নিয়ে এবার বেগম জিয়ার মুক্তির বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা আদায়ে কাজ শুরু করতে যাচ্ছে বিএনপি।

সাংগঠনিক দুর্বলতা এবং জনসম্পৃক্ততার অভাবে বেগম জিয়ার মুক্তি আদায়ে আন্তর্জাতিক পর্যায়ে দেন-দরবার করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে দলটি। তবে আন্তর্জাতিক পর্যায়ে লবিং করতে বিপুল পরিমাণ প্রয়োজনীয় অর্থের সংস্থান নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। কোন উৎস থেকে বিশাল অঙ্কের এই অর্থ সংগ্রহ করবেন, সেটি নিয়েও অনিশ্চয়তা রয়েছেন তিনি। শেষ পর্যন্ত অর্থ সংস্থান করতে না পারলে দলের সিনিয়র নেতৃবৃন্দের উপর নির্দিষ্ট পরিমাণে চাঁদা নির্ধারণ করারও চিন্তা রয়েছে তারেকের। তবে সম্ভাব্য চাঁদার বিষয়টি জানাজানি হয়ে যাওয়ায় কিছুটা অস্বস্তিতে পড়েছেন দলটির সিনিয়র নেতৃবৃন্দ, এমনটাই জানা গেছে।

শনিবার (১৭ আগস্ট) সন্ধ্যায় দলের স্থায়ী কমিটির বৈঠকের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

জানা গেছে, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই এমন সিদ্ধান্ত নিয়েছে দল। আন্তর্জাতিক পর্যায়ে লবিং করতে যে কমিটি করা হবে সেটির নেতৃত্ব মির্জা ফখরুল দিবেন বলেও জানা গেছে।

বেগম জিয়ার মুক্তির বিষয়ে আন্তর্জাতিক লবিং এর বিষয়ে বিএনপির একটি সূত্র বলছে, দলীয় সাংগঠনিক দুর্বলতা, আন্দোলনে নেতা-কর্মীদের অনীহা এবং আইনি ব্যর্থতার বিষয়টি মাথায় রেখে তারেক রহমান এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। গুঞ্জন উঠেছে, ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইল এর বিশেষ পরামর্শে বিদেশি বন্ধু রাষ্ট্রগুলোর কাছে বেগম জিয়ার মুক্তির বিষয়ে নালিশ করতে যাচ্ছে বিএনপি। বেগম জিয়ার মুক্তির পাশাপাশি বিএনপিকে রাজনীতিতে স্পেস দেয়ার জন্য সরকারের উপরে চাপ সৃষ্টি করাও হবে নালিশের অংশ।

সূত্রটি এও জানায়, বেগম জিয়ার মুক্তি আদায়ে বিএনপির আন্তর্জাতিক লবিং কমিটিতে লর্ড কার্লাইলের পাশাপাশি দেশ থেকে মির্জা ফখরুল, আব্দুল আউয়াল মিন্টুকে মনোনীত করেছেন তারেক রহমান। তবে এই কমিটিতে আরেকজন সিনিয়র নেতাকে জায়গা দেয়ার চিন্তা-ভাবনা করছেন তিনি। তবে সেই নেতা কে হতে পারেন তা নিয়েও দলের অভ্যন্তরে চলছে নানা গুঞ্জন ও আলোচনা। ধারণা করা হচ্ছে, সংখ্যালঘুর সম্প্রদায়ের প্রতিনিধি হওয়ায় গয়েশ্বর চন্দ্র রায় লবিং কমিটিতে স্থান পেতে পারেন। তবে অনেক সিনিয়র নেতা এমন গুঞ্জনে হতাশ হয়েছেন বলেও জানা গেছে। আন্তর্জাতিক লবিং কমিটির মাধ্যমে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকায় জোর তদবির করার চেষ্টা করবে বিএনপি। সেক্ষেত্রে লবিস্ট এবং বন্ধু রাষ্ট্রের নেতাদের বড় অঙ্কের পুরষ্কার দেয়ার বিষয়ে কিছুটা অস্বস্তিতে পড়েছেন তারেক রহমান। হঠাৎ করে বিপুল পরিমাণ অর্থের জোগাড় করা নিয়ে নানা গুঞ্জন চাউর হয়েছে দলটির অভ্যন্তরে।