• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিমানবন্দর ব্যবহারে কাঠমান্ডুর প্রস্তাবকে স্বাগত জানাল ঢাকা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

বাংলাদেশ ও নেপালের মধ্যে যোগাযোগ জোরদারের অংশ হিসাবে নিলফামারি জেলার সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারে কাঠমান্ডুর প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ঢাকা।
গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে নেপালের পররাষ্ট্র মন্ত্রী প্রদীপ কুমার গ্যাওয়ালির মধ্যে দিপক্ষীয় বৈঠক শেষে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ ও নেপালের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে এই বিমানরন্দর ব্যবহারের জন্য নেপাল একটি প্রস্তাব দিয়েছে।

তিনি বলেন, এখন একটি কারিগরি কমিটি দেখবে যে, কী ধরনের বিমান এখানে ওঠানামা করতে পারবে। এই বিমানবন্দরটি সম্প্রসারিত করা হচ্ছে। বর্তমানে ১২ থেকে ১৪টি ফ্লাইট সৈয়দপুর বিমানবন্দরে চলাচল করে। তাই লোকজন সহজেই ঢাকায় আসতে পারছেন।’ মন্ত্রী বলেন, দুই প্রতিবেশী দেশ বাণিজ্য ও যোগাযোগ বাড়ানোর বিষয়ে এবং এই ক্ষেত্রে বিদ্যমান বাধা অপসারণ করতেও একমত হয়েছে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতীয় সংস্থা জিএমআর নেপালে শিগগিরই একটি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করতে যাচ্ছে। ফলে বাংলাদেশ আগামী পাঁচ/ছয় বছরের মধ্যে ৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ পেতে পারে। বাংলাদেশের আমন্ত্রণে গ্যাওয়ালি সোমবার এখানে পৌঁছেছেন।

১৯৭৯ সালে একটি অভ্যন্তরীণ বিমানবন্দর হিসাবে যাত্রা শুরু করে সৈয়দপুর বিমানবন্দর। এটি মোট ১৩৬.৫৯ একর জমির উপর অবস্থিত। বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ এটি পরিচালনা করছে। বিমানবন্দরটি সৈয়দপুর শহর থেকে ২ কিলোমিটার দূরে এবং রাজধানী ঢাকা থেকে ৩৫০ কিলোমিটার দূরে অবস্থিত।
তিনটি বিমান পরিবহন; বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্স বর্তমানে সৈয়দপুর বিমানবন্দর থেকে তাদের যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করছে।