• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

বিবাহিত নারী বাবার বাড়ি গেলে যেভাবে নামাজ পড়বেন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

বিবাহিত নারীর জন্য স্থায়ী নিবাস কোনটি? বাবার বাড়ি নাকি স্বামীর বাড়ি? কেননা এর সঙ্গে নামাজ-রোজা পালনের বিষয়টি জড়িত। অধিকাংশ নারীই জানেন না, স্বামীর বাড়ি ও বাবার বাড়িতে নামাজ পড়ার হুকুম কী?

বিয়ের পর নারীর জন্য স্বামীর বাড়ি কিংবা স্বামীর সঙ্গে অবস্থানের স্থানই স্থায়ী। এ সময় নারীদের জন্য নামাজ আদায়ে রয়েছে ইসলামী শরিয়তে নির্ধারিত হুকুম।

বিবাহিত কোনো নারীর বাবার বাড়ি যদি স্বামীর বাড়ি বা স্বামীর অবস্থানের স্থান থেকে ৪৮ মাইল কিংবা সমপরিমাণ ৭৭.২৩ কিলোমিটার দূরে হয়। তবে ওই নারীর জন্য নামাজ পড়ার বিধান দুটি-

- বাবার বাড়ি ১৫ দিনের কম থাকলে

১৫ দিনের কম থাকার ইচ্ছা পোষণ করলে সে মুসাফির হিসেবে তখন জোহর, আসর এবং ইশার (চার রাকাআত বিশিষ্ট) ফরজ নামাজের পরিবর্তে দুই রাকাআত কসর নামাজ পড়বেন। তবে তারা যদি স্থানীয় ইমামের পেছনে জামাআতে নামাজ পড়েন তবে তারা ইমামের অনুসরণে পুরো নামাজই আদায় করবেন। আবার ইমাম যদি মুসাফির হয় তবে ইমামের সঙ্গেই নামাজ শেষ করবে। একা একা নামাজ পড়লে কসর পড়বেন।

- বাবার বাড়ি ১৫ দিনের বেশি থাকলে

আর যদি কোনো বিবাহিত নারী বাবার বাড়িতে ১৫ দিনের বেশি সময় থাকার নিয়তে যায় তবে তাকে স্থায়ী বাসিন্দাদের মতো পুরো নামাজ পড়তে হবে। অর্থাৎ চার রাকাআত বিশিষ্ট নামাজ কসর না করে পুরো নামাজ পড়বে। (বাহরুর রায়েক, রুদ্দুল মুহতার)

আর যদি কোনো নারীর বাবার বাড়ি আর স্বামীর বাড়ি বা কর্মস্থান নির্ধারিত ৪৮ মাইল বা ৭৭.২৩ কিলোমিটার দূরে না হয়ে আরও কাছে হয় তবে তাদের জন্য পুরো নামাজই পড়তে হবে। তা তাদের জন্য কসর হবে না।