• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

বিপুলসংখ্যক গ্রাহককে গুগলের সতর্কবার্তা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

বিপুলসংখ্যক সেবা ব্যবহারকারীকে সতর্ক করতে শুরু করেছে বৈশ্বিক সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। তাদের সেবা ব্যবহারের যে শর্তাবলি রয়েছে সেটির পরিবর্তন আসছে। যেটি কার্যকর হবে ৩১ মার্চ থেকে। তাই সেবা ব্যবহারকারীকে হালনাগাদ শর্তাবলি সম্পর্কে সতর্ক করছে প্রতিষ্ঠানটি।  বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে বিষয়টি জানা গেছে।

বিশ্বজুড়ে গুগল সার্চের পাশাপাশি ইউটিউব, জিমেইল ও অ্যান্ড্রয়েডের মতো সেবাগুলো শত শত কোটি মানুষ ব্যবহার করছে। সেবাগুলো যারা ব্যবহার করেন, তাদের এসব সেবা ব্যবহারের আগে শর্তাবলি জেনে রাখা প্রয়োজন। গুগলের বিভিন্ন সেবা ব্যবহারের জটিল শর্তাবলি অনেকের কাছেই বোধগম্য ছিল না। যে কারণে সেবা ব্যবহারের শর্তাবলি আরো সহজ করছে প্রতিষ্ঠানটি। সেবা ব্যবহারের শর্তাবলি কিংবা টার্মস অব সার্ভিসেস (টিওএস) হালনাগাদের বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে মেইলের মাধ্যমে ব্যবহারকারীদের জানানো শুরু হয়েছে।

গুগলের দাবি, হালনাগাদ শর্তাবলি উন্নত পাঠযোগ্যতা ও উন্নত যোগাযোগসক্ষম করা হয়েছে। এতে ব্যবহারকারীদের জন্য শর্তাবলি পড়তে সুবিধা হবে। এছাড়া প্রথমবারের মতো গুগল ক্রোম অপারেটিং সিস্টেম ও গুগল ড্রাইভ ব্যবহারকেও শর্তাবলির আওতায় আনা হয়েছে।

গুগলের মেইল নোটিফিকেশনে বলা হয়েছে, আমাদের বিভিন্ন সেবা ব্যবহারের শর্তাবলি হালনাগাদ করছি। আগামী ৩১ মার্চের আগে আমাদের নতুন ব্যবহারের শর্তাবলি দেখে নিতে পারেন।

বিবৃতিতে গুগল জানিয়েছে, বিভিন্ন সেবা ব্যবহারের শর্তাবলি হালনাগাদ করা হলেও প্রতিষ্ঠানটির প্রাইভেসি নীতিমালায় কোনো পরিবর্তন আনা হয়নি। কাজেই এ নিয়ে গুগলের সেবা ব্যবহারকারীদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। একই সঙ্গে মাইক্রোসফটের নতুন এজ ব্রাউজার ব্যবহারকারীদের ক্রোম ওয়েব স্টোরে গেলে সতর্ক করছে গুগল। এজ ব্রাউজারের পরিবর্তে ক্রোম ব্যবহারের পরামর্শ দিচ্ছে প্রতিষ্ঠানটি। বলা হচ্ছে, গুগলের এক্সটেনশন ব্যবহারের ক্ষেত্রে এজের চেয়ে ক্রোম নিরাপদ। তবে অন্য ক্রোমিয়াম ব্রাউজার ব্যবহার করলে গুগল এ সতর্কবার্তা দেখাচ্ছে না।

প্রতিবেদন অনুযায়ী, এজ ব্যবহারকারীরা কোনো এক্সটেনশন ইনস্টল করার চেষ্টা করলে ক্রোম ওয়েব স্টোর থেকে একটি সতর্কবার্তা দেখাচ্ছে। বার্তাটি ইউআরএল ফিল্ডের ঠিক নিচে একটি ব্যানার হিসেবে আসছে এবং নিরাপদে এক্সটেনশন ব্যবহার করতে ক্রোম ব্যবহার করার পরামর্শ দিচ্ছে। বার্তাটিকে কেবল একটি সতর্কতা বলা হচ্ছে, যা গ্রাহক চাইলে নিতেও পারে আবার নাও নিতে পারে। এটি ব্যবহারকারীকে ওয়েব স্টোর থেকে এক্সটেনশন ডাউনলোড বা ব্যবহারে কোনো ধরনের সমস্যা তৈরি করছে না। তবে নতুন এজ ব্রাউজার ব্যবহার কেন নিরাপত্তা নয়, সে বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়নি গুগল কর্তৃপক্ষ।