• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বিডিএফে আজ উপস্থাপন অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

 

আগামী পাঁচ বছরে ৮৬ লাখ ৯৮ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। কর্মসংস্থান সৃষ্টি করা হবে ১ কোটি ৫ লাখ। মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ৫১ শতাংশ। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (২০২১-২৫) এই লক্ষ্য নির্ধারণ করেছে পরিকল্পনা কমিশন।


এসব লক্ষ্য পূরণে উন্নয়ন সহযোগীদের সহায়তা চাওয়া হবে। আজ বাংলাদেশ উন্নয়ন ফোরামের বৈঠকে (বিডিএফ) মূল অধিবেশনে উপস্থাপন করা হবে পঞ্চবার্ষিক পরিকল্পনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দু’দিনের এ বৈঠকের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাটি উপস্থাপন করবেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

এ প্রসঙ্গে জানতে চাইলে ড. শামসুল আলম  বলেন, পরিকল্পনাটি এখনও চূড়ান্ত হয়নি। যেসব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেগুলো সবই সম্ভাব্য। পরিকল্পনাটি উপস্থাপনের সঙ্গে সঙ্গে উন্নয়ন সহযোগীদের ভূমিকা কি হতে পারে সেসব বিষয়ও উপস্থাপন করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সুনির্দিষ্টভাবে বৈদেশিক সহায়তার অঙ্ক উল্লেখ করিনি। তবে গুরুত্বের জায়গাগুলো তুলে ধরে উন্নয়ন সহযোগীদের কি ভূমিকা হতে পারে সেসব তুলে ধরা হবে।

বিডিএফ বৈঠকে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে যেসব সহায়তা চাওয়া হবে সেগুলো হল- টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে প্রতিশ্রুত অর্থ সরবরাহ করা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে অতিরিক্ত বিনিয়োগ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি।