• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিজ্ঞানীর সূত্রে বেঁচে গেল কুয়ায় পড়া হাতির বাচ্চা (ভিডিও)

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২০  

কুয়ায় পড়ে জীবন হারানোর মতো বিপদে ছিল হাতির বাচ্চা। এ বাচ্চাকে বাঁচাতে শত শত মানুষ কুয়ার আশপাশে জড়ো হয়েছিলেন। তবে মানুষ দেখে বাচ্চাটি কুয়া থেকে বের হওয়ার পরিবর্তে আতঙ্কে জড়োসড়ো হয়ে পড়ে। এ কারণে উদ্ধার করতে আসা বনকর্মীরাও বেকায়দায় পড়ে যান। অনেক চিন্তার পর আচমকাই সমাধান পান তারা। বিজ্ঞানী আর্কিমিডিসের সূত্রকেই কাজে লাগিয়ে হাতির বাচ্চাকে উদ্ধার করা হয়। এরইমধ্যে এমন দৃশ্যের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ভাইরাল হয়েছে। সম্প্রতি এমন খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন।

সংবাদমাধ্যমটি জানায়, ভারতের ঝাড়খণ্ডের গুমলার এলাকায় হাতির বাচ্চাটি যখন কুয়ার মধ্যে পড়েছিল, তখন বাচ্চাকে উদ্ধারের চিন্তা করেন স্থানীয় ও বনকর্মীরা। তখন আর্কিমিডিসের সূত্রের কথা স্মরণ হলে সেই সূত্রটি প্রয়োগ করা হয়।

সূত্র অনুযায়ী, কোনো বস্তুকে স্থির তরল বা বায়বীয় পদার্থে আংশিক অথবা সম্পূর্ণ নিমজ্জিত করলে বস্তুটির কিছুটা ওজন কমে যায়। এ হারানো ওজন বস্তুটির দ্বারা অপসারিত তরল বা বায়বীয় পদার্থের ওজনের সমান।

সেই মতো প্লবতার সূত্রকে কাজে লাগিয়েই হাতির বাচ্চাকে উদ্ধারের চেষ্টা শুরু করেন বনকর্মী ও স্থানীয়রা। বাইরে থেকে পানি এনে কুয়ার ভেতর ঢালা হয়। এতেই হাতির বাচ্চাটি উপরের দিকে উঠতে থাকে। এ পদ্ধতিতে ঘণ্টাখানেকের মধ্যে খুব সহজেই বিশালাকার হাতির বাচ্চাটিকে উদ্ধার করা হয়। আর এ দৃশ্যের ভিডিও টুইটারে পোস্ট করেন বনাধিকার রমেশ পাণ্ডে। এতে মুহূর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে পড়ে। বনকর্মীদের এমন র্কীতির প্রশংসা করছেন নেটিজেনরা।

আর্কিমিডিসের প্লবতা সূত্র অনেক সময়ই মনে রাখতে পারেন না। তাই ভিডিওটি দেখিয়ে সূত্রটি শেখানো সম্ভব।

>>ভিডিও দেখতে ক্লিক করুন<<