• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

বিকেএসপিতে নতুন সংযোজন হচ্ছে নারী হকি বিভাগ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ জুলাই ২০২০  

ফুটবলের পর এবার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে নতুন সংযোজন হচ্ছে হকির নারী বিভাগ। বিষয়টি হকি অঙ্গনের জন্য নতুন এক অগ্রযাত্রা বলে মনে করেন হকি ফেডারেশনের সহ-সভাপতি সাজেদ এ এ আদেল। বিকেএসপির নিবিড় পরিচর্যায় নিজেদের তৈরি করে ভবিষ্যতে জাতীয় দলের পাইপ লাইনকে সমৃদ্ধ করবে কিশোরীরা। বিশ্বাস ফেডারেশনের এই কর্তার।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান। যে প্রতিষ্ঠান থেকে উঠে এসে বিশ্ব ক্রিকেট মাতাচ্ছেন সাকিল আল হাসান মুশফিকুর রহিমদের মতো ক্রিকেটাররা। শুধু ক্রিকেট নয়, সব খেলাতেই আছে খেলোয়াড় তৈরির কারখানার ছাত্রছাত্রীদের প্রাধান্য।

সেই ১৯৮৬ সালে ফুটবল ও ক্রিকেট- এ দুটি ডিসিপ্লিনের ৬০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান। পর্যায়ক্রমে ডিসিপ্লিন সম্প্রসারণ হতে হতে এখন হয়েছে ১৭টি। এরমধ্যে কয়েক বছর আগেই ফুটবলের নারী বিভাগ চালু হয়।

এবার বিকেএসপিতে নতুন সংযোজন হচ্ছে হকির নারী বিভাগ। দেশের ৮ বিভাগে প্রতিভা অন্বেষণের মাধ্যমে ৪৫ জনকে বাছাই করে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান। প্রধান ক্যাম্পাসে তাদেরকে এক সপ্তাহ যাচাই বাছাই করা হয়। সেখান থেকে ১৫ জন নারী হকি খেলোয়াড়কে ভর্তির জন্য নির্বাচন করা হয়। বিষয়টি হকি অঙ্গনের জন্য নতুন এক অগ্রযাত্রা বলে মনে করেন হকি ফেডারেশনের সহ-সভাপতি সাজেদ এ এ আদেল।

বাংলাদেশ হকি ফেডারেশনের সহ-সভাপতি সাজেদ এ এ আদেল জানান, সব সময় কিন্তু আমাদের নারী হকি পিছিয়ে আছে, আমি করি এর মাধ্যমে বাংলাদেশে হকির একটা অগ্রযাত্রা হলো। ২০১৯ এর সেপ্টেম্বরে সিঙ্গাপুর গিয়েছিল এবং সেখানে তাদের যে পারফর্মন্সে ছিলো খারাপ ছিলো না। বিকেএসপি যে একটা শিক্ষা প্রতিষ্ঠান, এখানে প্রতিষ্ঠানটি যে ভূমিকা নিয়েছে তাতে তারা ধন্যবাদ পাওয়ার যোগ্য।

স্কুল ও বিভাগীয় পর্যায় থেকে এর আগে নারী হকি খেলোয়াড়দের তুলে আনে ফেডারেশন। যদিও আন্তর্জাতিক পরিসরে নারীদের পারফরম্যান্স তেমন উল্লেখযোগ্য ছিলো না। তারপরও নিজেদের তৈরি করে ভবিষ্যতে জাতীয় দলের পাইপ লাইনকে সমৃদ্ধ করবে বিকেএসপির কিশোরীরা। বিশ্বাস ফেডারেশনের এই কর্তার।

সাজেদ এ এ আদেল জানান, গত স্কুল হকিতে আমরা ৫০-৬০ জনকে বাছাই করে রেখেছি। এই করোনা কালটা শেষ হলেই তাদেরকে নিয়ে আমরা ক্যাম্প করবো। আমি আশা করি ভকিতে আমাদের পাইপলাইনে যথেষ্ট খেলোয়াড় থাকবে।

দেশের খেলাধুলার সবচেয়ে বড় এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে উঠে এসে হকিতে দীর্ঘ সময় পতাকা বহন করেন মামুনুর রশীদ, রাসেল মাহমুদরা। তাইতো অগ্রজদের অনুসরণ করে নারী খেলোয়াড়রাও দেশের জন্য গৌরব বয়ে আনবে। এমনটাই প্রত্যাশা সবার।